সোমবার, ২৬ জুন, ২০২৩ ০০:০০ টা

উত্থানে শুরু সপ্তাহের প্রথম দিনের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম দিনে সূচকের উত্থানে শুরু হয়েছে শেয়ারবাজার লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস মূল্যসূচক বাড়ল। তবে মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইতে সবকটি মূল্যসূচক বেড়ে দিনের লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। ৮৮টির দাম কমেছে। আর ১৮০টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৫ পয়েন্টে অবস্থান করছে। সবকটি     মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ১৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৮৫ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৪৬ কোটি ৭১ লাখ টাকা। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে নাভানা ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ৪১ কোটি ৫৮ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 দ্বিতীয় স্থানে থাকা খান ব্রাদার পিপি ওভেন ব্যাগের ১৫ কোটি ২৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইটিসি। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির দাম বেড়েছে। দাম কমেছে ৫৭টির এবং ৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৩৪ কোটি ৮৩ লাখ টাকা।

সর্বশেষ খবর