সোমবার, ২৬ জুন, ২০২৩ ০০:০০ টা

ঈদ ঘিরে রংপুর নগরীতে অসহনীয় যানজট

নিজস্ব প্রতিবেদক, রংপুর

আর দুই দিন পরই ঈদুল আজহা। রংপুর নগরীতে ঈদকে ঘিরে যানজট অসহনীয় পর্যায়ে চলে গেছে। সামান্য পথ পাড়ি দিতে দীর্ঘ সময় ক্ষেপণ হচ্ছে। নিয়ন্ত্রণহীন অটোরিকশা চলাচলের কারণে ঈদবাজার করতে আসা নারী-শিশুসহ সব বয়সী মানুষ চরম ভোগান্তিতে পড়ছে। গত ঈদুল ফিতরে ট্রাফিক বিভাগ নগরীর কয়েকটি পয়েন্টে চেকপোস্ট বসিয়ে রিকশা ও অটোরিকশাকে অন্য পথে ঘুরিয়ে চলাচলের নির্দেশনা দিয়ে যানজট নিয়ন্ত্রণের চেষ্টা করেছিল। এবার সে ব্যবস্থা না করায় নগরবাসির মাঝে ক্ষোভ বিরাজ করছে।

দেখা গেছে, নগরীর প্রাণকেন্দ্র জাহাজ কোম্পানির মোড় থেকে টাউনহলের সামনে যেতে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেশি সময় লাগছে। এ সামান্য পথে অটোরিকশাসহ অন্যান্য যানের দীর্ঘসারি অতিক্রম করতে পথচারীদের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে। রাস্তা পারাপারে জনভোগান্তি দূর করতে সিটি করপোরেশন সিটি বাজারের সামনে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ করেছে। কিন্তু ওই ফুটওভার ব্রিজ দিয়ে মানুষজনকে চলাচল করতে দেখা যায়নি।

স্থানীয়রা বলছেন রংপুরের মানুষ ফুটওভার ব্রিজ দিয়ে চলাচলে অভ্যস্ত নয়। এ ছাড়া ব্রিজটি এত উঁচু যে নারী, শিশু ও বয়স্কদের ব্যবহার কষ্টকর। যাতে ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। এ ছাড়া নগরীর বিভিন্ন বিপণিবিতান কিংবা মার্কেটের সামনে অস্বাভাবিক মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। মানুষের ভিড়কে কেন্দ্র করেও সৃষ্টি হচ্ছে যানজট।

এদিকে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, রংপুর সিটি করপোরেশন ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশার লাইসেন্স দিয়েছে ৮ হাজার। এর মধ্যে অটোরিকশার ৫ হাজার এবং রিকশা ৩ হাজার। কিন্তু নগরীতে অটোরিকশা ও রিকশা চলছে ৩০ হাজারের বেশি। ঈদ উপলক্ষে  বাইরের জেলা ও উপজেলা থেকে নগরীতে শত শত অটোরিকশা প্রবেশ করায় এ যানজট আরও তীব্র হচ্ছে।

সর্বশেষ খবর