সোমবার, ২৬ জুন, ২০২৩ ০০:০০ টা

দেশেই ভেনামি চিংড়ির পোনা উৎপাদনের দাবি

খুলনায় সেমিনার

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দেশে চিংড়ির উৎপাদন কমে যাওয়ায় হিমায়িত চিংড়ির রপ্তানিতেও ধস নেমেছে। এ অবস্থায় কম সময়ে অধিক উৎপাদনে সক্ষম ভেনামি চিংড়ি বাণিজ্যিক চাষের অনুমতি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। গলদা ও বাগদা বছরে একবারের বেশি চাষ করা যায় না, সেখানে ভেনামি করা যায় তিনবার। ফলে ভেনামি চাষ লাভজনক। কিন্তু দেশে ভেনামি পোনার উৎপাদন ও খাদ্য সরবরাহের অনুমতি না থাকায় ভোগান্তি রয়েছে চাষিদের। চিংড়ি রপ্তানিকারক ও চাষিরা বলছেন, চিংড়ি উৎপাদন কমে যাওয়ায় প্রক্রিয়াজাতকৃত কারখানাগুলো তাদের সক্ষমতার ১২-১৫ শতাংশের বেশি কখনো ব্যবহার করতে পারে না।

ভেনামির বাণিজ্যিক চাষ শুরু হলেও দেশে এর পোনা ও খাবার উৎপাদনের অনুমতি দেওয়া হয়নি। ফলে আগ্রহী চাষিরা পোনা ও খাবারের সংকটে ভেনামি চাষ করতে পারছেন না।

গতকাল খুলনায় ‘চিংড়ির উৎপাদন ও রপ্তানি বৃদ্ধিতে ভেনামি চিংড়ির বাণিজ্যিক চাষের আবশ্যকতা’ শীর্ষক সেমিনারে এসব সমস্যা চিহ্নিত করা হয়। বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় ও বিএফএফইএ যৌথভাবে খুলনা মৎস্যবীজ উৎপাদন খামার মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করে। এতে ভেনামি পোনার সংকট মেটাতে দেশেই হ্যাচারিতে  পোনা উৎপাদনের অনুমতি প্রদানের দাবি জানানো হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। বিএফএফইএ-এর সহসভাপতি সেখ মো. আবদুল বাকীর সভাপতিত্বে বক্তৃতা করেন মৎস্য কর্মকর্তা হারুনুর রশিদ, লতিফুল ইসলাম, জয়দেব পাল, শরীফ আতিয়ার রহমান, বিএফএফইএ সভাপতি কাজী বেলায়েত হোসেন ও খুলনা প্রেস ক্লাবের সভাপতি নজরুল ইসলাম।

সর্বশেষ খবর