মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩ ০০:০০ টা

ঘনবসতি এলাকায় মিল নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের গঙ্গাচড়া উপজেলায় পরিবেশ দূষণ রোধসহ শিক্ষা, স্বাস্থ্য ও ব্যবসা-বাণিজ্যের সুষ্ঠু পরিবেশ রক্ষায় নির্মাণাধীন একটি মিলের নির্মাণ কাজ বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। গতকাল গঙ্গাচড়া উপজেলার বড়বিল ইউনিয়নের দক্ষিণ পানাপুকুর চৌধুরীর হাটে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থী-শিক্ষক ছাড়াও ব্যবসায়ী, কৃষক, দিনমজুর, সচেতন নাগরিকসহ শত শত নারী-পুরুষ অংশ নেন। এদিকে মিলের স্বত্বাধিকারী মাহাবুব হোসেন বলেন, সরকারি বিভিন্ন দফতরের অনুমতি নিয়েই অটোরাইসমিল করছি। এটি একটি কৃষি প্রজেক্ট। এতে স্থানীয়রা উপকৃত হবেন। মানববন্ধনে বক্তব্য রাখেন- সমাজসেবী আলো চৌধুরী, চৌধুরীর হাট ব্যবসায়ী সমিতির সভাপতি মোজাম্মেল হক, আওয়ামী লীগ নেতা আলমগীর হোসেন প্রমুখ।

তালিমুল আলীম মাদরাসার প্রিন্সিপাল মাহফুজার রহমান, সিরাজুল ইসলাম, লাইলী বেগম, জেন্না বেগম, লাবণী বেগম, শাহজাহান, ব্যবসায়ী গোলাম রব্বানী, নাইমুল ইসলাম, শিক্ষার্থী রবিউল ইসলাম, শ্রমিক মোকছেদুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তরা বলেন, দক্ষিণ পানাপুকুর চৌধুরীর হাটের পাশে তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান, একটি মসজিদ এবং ব্যবসা-বাণিজ্যকেন্দ্রিক ঐতিহ্যবাহী হাট রয়েছে। ঘনবসতিপূর্ণ এই এলাকায় ফসলি জমির মাঝখানে মিল কর্তৃপক্ষ প্রশাসন এবং পরিবেশ অধিদফতরকে ম্যানেজ করে তাদের স্থাপনা নির্মাণ করছে। আইন অনুযায়ী ঘনবসতিপূর্ণ এলাকায় এ ধরনের রাইস মিল নির্মাণ সম্পূর্ণ অবৈধ ও অন্যায় কাজ। ওই স্থানে অটোরাইস মিলটির কার্যক্রম পরিচালনা করা হলে স্থানীয় পরিবেশ, প্রতিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব পড়বে। হাটে ব্যবসার পরিবেশ নষ্ট হলে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর