রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বদলে গেছে দক্ষিণাঞ্চলের অর্থনীতি

পদ্মা সেতু চালুর বছর পার

সামছুজ্জামান শাহীন, খুলনা

পদ্মা সেতু চালুর পর বদলে গেছে দেশের দক্ষিণাঞ্চলের অর্থনীতির গতি-প্রকৃতি। বিশ্লেষকরা বলছেন, এ অঞ্চলে কৃষি, মৎস্য, পর্যটনসহ বন্ধ হওয়া কল-কারখানায় বিনিয়োগে কানেকটিভিটি একটা বড় সমস্যা ছিল। পদ্মা সেতু চালু হওয়ায় সেই সংকট কেটেছে। এসব খাতে নতুন বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে।

স্বপ্নের পদ্মা সেতু চালুর এক বছর পূর্তি গেল কদিন আগে। ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর স্বল্প দূরত্বের যোগাযোগ সুবিধাকে কাজে লাগাচ্ছেন ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা। গতি পেয়েছে ব্যবসা বাণিজ্যে। কৃষি, মৎস্য, পর্যটনসহ বন্ধ হওয়া কল-কারখানায় নতুন বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। ঢাকার ব্যবসায়ীরাও মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু করেছেন। মোংলা বন্দরে এক বছরে কনটেইনারবাহী জাহাজের আগমন বেড়েছে ১৫ শতাংশ। দক্ষিণাঞ্চলে রপ্তানি পণ্যের আয় বেড়েছে ৯৫৪ কোটি টাকার বেশি।

খুলনা রপ্তানি উন্নয়ন ব্যুরোর হিসাব অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে দক্ষিণাঞ্চল থেকে হিমায়িত মাছ, কাঁকড়া, পাটজাত পণ্যসহ বিভিন্ন খাতে রপ্তানি আয় ছিল ৬ হাজার ৪৭ কোটি ৩৮ লাখ টাকা। ২০২২-২৩ অর্থবছরে রপ্তানি আয় বেড়ে হয়েছে ৭ হাজার ১ কোটি ৬৪ লাখ টাকা। খুলনা রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালক জিন্নাত আরা আহমেদ জানান, এক বছরে দক্ষিণাঞ্চলে রপ্তানি আয় বেড়েছে ৯৫৪ কোটি ২৬ লাখ টাকা। রপ্তানি আয় বৃদ্ধির হার ১৫.৭৮ শতাংশ।

৬ জুন গার্মেন্টস পণ্যবোঝাই ১০টি কনটেইনার নিয়ে মোংলা বন্দর ছাড়ে ‘এমভি মারেস্ক কিনঝো’ জাহাজ। পদ্মা সেতু চালুর পর ২০২২ সালের ২৭ জুলাই প্রথম এ বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জামান বলেন, পদ্মা সেতু দিয়ে ঢাকার সঙ্গে মোংলার দূরত্ব কমে হয়েছে ১৭০ কিলোমিটার। সেখানে ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরে দূরত্ব ২৬০ কিলোমিটার। স্বল্প দূরত্বে কম সময়ে মোংলা দিয়ে ইউরোপসহ বিভিন্ন দেশে গার্মেন্টস পণ্য রপ্তানি দিন দিন বাড়ছে।

পদ্মা সেতু দিয়ে চলাচলে সবচেয়ে লাভবান হচ্ছেন হিমায়িত মৎস্য রপ্তানিকারকরা। বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন সহসভাপতি শেখ আবদুল বাকী জানান, খুলনা অঞ্চল থেকে হিমায়িত চিংড়ি রপ্তানির জন্য চট্টগ্রাম বন্দরে নিতে আগে ১২-১৫ ঘণ্টা সময় লাগত। এখন ৬-৭ ঘণ্টায় সেখানে পৌঁছে যাচ্ছে। দক্ষিণাঞ্চল থেকে চট্টগ্রাম বাজারে কম সময়ে টাটকা মাছ বিক্রির জন্য নেওয়া যায়। সাগর থেকে ধরে আনা মাছ দ্রুত সময়ে খুলনায় আনা যাচ্ছে।

পদ্মা সেতুর সুবিধা কাজে লাগাতে মোংলা বন্দরের সঙ্গে সরাসরি সংযোগ ও উত্তরাঞ্চলের সঙ্গে আধুনিক যোগাযোগব্যবস্থা নিশ্চিত করতে ৭৩৩ কিমি মহাসড়ক প্রশস্তকরণ ও চারটি সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে সড়ক বিভাগ। যোগাযোগব্যবস্থার উন্নয়নে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যে গতি ফিরবে, আশা করছেন কর্মকর্তারা। তবে বিশ্লেষকরা বলছেন, কৃষি, মৎস্য, পর্যটনসহ বন্ধ হওয়া কল-কারখানায় বিনিয়োগে কানেকটিভিটি একটা বড় সমস্যা ছিল। পদ্মা সেতু চালু হওয়ায় সেই সংকট কেটেছে। যোগাযোগব্যবস্থার উন্নয়নে কৃষি, মৎস্য খাতে কিছুটা পরিবর্তন এসেছে। কিন্তু দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শিল্পায়নের যে বিপুল সম্ভাবনার কথা বলা হয়েছিল তা পূরণ হয়নি।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, দীর্ঘদিনেও এখানে নতুন শিল্পপ্রতিষ্ঠান বা কাক্সিক্ষত বহুমাত্রিক অর্থনৈতিক জোন গড়ে ওঠেনি। এখানে কী কী সম্ভাবনা আছে তা নিয়ে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে উদ্যোগ নেওয়া হয়নি। কয়েক দফা বৈঠক বা জমি পরিদর্শন করা হলেও রূপসা, তেরখাদা বা বটিয়াঘাটায় অর্থনৈতিক জোন গড়ে ওঠেনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর