রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

হোলি আর্টিজানে নিহতদের প্রতি কূটনীতিকদের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার সাত বছর পূর্তিতে নিহতদের প্রতি বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা শ্রদ্ধা নিবেদন করেছেন। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে ওই বাড়ির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। ইতালি, যুক্তরাষ্ট্র ও জাইকার প্রতিনিধিও ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ফুল দেওয়ার সময় তারা সবাই কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের (দক্ষিণ-পূর্ব এশিয়া) মহাপরিচালক নাজমুল ইসলাম উপস্থিত ছিলেন। সকালে শুরু হওয়া বৃষ্টি উপেক্ষা করে কূটনীতিকরা হোলি আর্টিজানের সামনে এসে অপেক্ষা করেন। পরে সবাই একে একে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদনের সময় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, তাদের প্রার্থনায় থাকা সমস্ত নিহতকে আজ স্মরণের দিন। বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার হিসেবে আমরা এই বর্বরোচিত ও অমানবিক ঘটনার শোক ও আঘাত পুরোপুরি ভাগ করে নিই। এ ধরনের হামলা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের সংকল্প আরও শক্তিশালী করে তোলে।

 ঘনিষ্ঠ সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে ভারতের অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

দূতাবাসের কর্মকর্তাদের শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ১০টার দিকে হোলি আর্টিজানের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। যেখানে হামলা হয়েছিল সেখানে এখন ভবন মালিক পরিবার নিয়ে বাস করছেন বলে জানান নিরাপত্তাকর্মী নূর আলম। তিনি বলেন, মালিক এ বিষয়ে কারও সঙ্গে কথা বলেন না। আজ (গতকাল) বাসা থেকে কেউ বের হননি। ভয়াবহ সেই জঙ্গি হামলার রাতেও নূর আলম ওই ভবনের নিরাপত্তাকর্মী হিসেবে ছিলেন। তবে সেই রাতে তার ডিউটি ছিল না বলে জানান তিনি।

হোলি আর্টিজানে দেশের ইতিহাসে সবচেয়ে বড় জঙ্গি হামলাটি ঘটে ২০১৬ সালের ১ জুলাই। ওই রাতে গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কে হোলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে জঙ্গিরা দেশি-বিদেশি ২২ জন নাগরিককে হত্যা করে। এর মধ্যে ইতালির নয়জন, জাপানের সাতজন, ভারতের একজন, আমেরিকার একজন, বাংলাদেশের দুজন নাগরিক এবং দুজন পুলিশ কর্মকর্তা ছিলেন। ভয়ংকর এ জঙ্গি হামলা স্তম্ভিত করেছিল বাংলাদেশকে। পরে সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্টে নিহত হন ছয় জঙ্গি। এ ছাড়া পুলিশ ও সেনাবাহিনী মিলে দেশি-বিদেশি মোট ৩২ জন নাগরিককে উদ্ধার করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর