সোমবার, ৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে হঠাৎ বেড়েছে অস্বাভাবিক মৃত্যু

তিন দিনে প্রাণ গেছে নয়জনের

আজহার মাহমুদ, চট্টগ্রাম

ঈদুল আজহা পরবর্তী সময়ে চট্টগ্রাম নগর ও আশপাশের উপজেলায় হঠাৎ করে অস্বাভাবিক মৃত্যু বেড়ে গেছে। গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত তিন দিনে পৃথক ঘটনায় নয়জন মারা যান। এদের মধ্যে আত্মহত্যা করেছেন তিনজন, ভাইয়ের হাতে খুন হয়েছেন একজন, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ও পানিতে ডুবে দুজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও তিনজনের লাশ উদ্ধার করেছে পুলিশ।

গত তিন দিনে যে নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে তাদের মধ্যে চারজন চট্টগ্রামের হাটহাজারী উপজেলায়। এদের মধ্যে এক তরুণ ও এক তরুণী আত্মহত্যা করেছেন কাছাকাছি এলাকায়। দুটি ঘটনায় একটির সঙ্গে আরেকটির কোনো যোগসূত্র আছে কিনা সেটা নিয়েও আলোচনা চলছে। যদিও এখন পর্যন্ত পুলিশ এ বিষয়ে আনুষ্ঠানিক কিছু জানায়নি।

পুলিশ ও এলাকাবাসী জানায়, গত শুক্রবার সকালে হাটহাজারীর মির্জাপুরের সৈয়দপাড়ায় কোরবানিতে বাবার বাড়ি থেকে গরু না পাঠানোর জের ধরে শ্বশুর পক্ষের মানসিক নির্যাতন সইতে না পেরে গলায় ফাঁস নিয়ে সুমি আক্তার (১৯) নামে এক গৃহবধূ আত্মহত্যা করেছেন। শনিবার দুপুরে হাটহাজারী পৌরসভার নাবিদ আলী হাজির বাড়িতে গলায় ফাঁস নিয়ে দুই সন্তানের জননী নুসরাত জাহান মুক্তা (২২) আত্মহত্যা করেছেন। একইদিন সন্ধ্যায় একই এলাকায় মো. ফাহিম (২২) নামে আরেক যুবক গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেন।

 তাদের আত্মহত্যার কারণ জানা যায়নি। হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান জানান, বছর খানেক আগে সৈয়দ পাড়ার প্রবাসী তাজুল ইসলামের সঙ্গে সুমির বিয়ে হয়। সুমির পরিবারের ভাষ্যমতে- কোরবানিতে উপহার হিসেবে গরু না দেওয়ায় সুমিকে শ্বশুর পক্ষের লোকজন মানসিক নির্যাতন করে। এ কারণে তিনি আত্মহত্যার পথ বেছে নিয়েছে। অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে। এ ছাড়া অন্য ঘটনাগুলোও পুলিশ খতিয়ে দেখছে।

এদিকে গত শুক্রবার দুপুরে চন্দনাইশের দোহাজারী পৌর এলাকায় ছোট ভাই মোহাম্মদ বায়েজের ছুরিকাঘাতে খুন হয়েছেন মোহাম্মদ মুছা। দুই ভাইয়ের মধ্যে আর্থিক বিষয় নিয়ে ঝামেলার কারণে ছুরিকাঘাতের ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। শনিবার হাটহাজারী ও রাঙ্গুনিয়ায় এক পান দোকানি ও এক চা শ্রমিকের লাশ উদ্ধার করেছে পুলিশ। এদের মধ্যে ওইদিন সন্ধ্যায় রাঙ্গুনিয়ার রাজানগর ইউনিয়নের ঠান্ডাছড়ি চা বাগান এলাকার একটি ডোবা থেকে মুজিব সাঁওতাল নামের এক চা বাগান শ্রমিকের লাশ উদ্ধার করা হয়। তার বাড়ি মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

একই দিন গভীর রাতে হাটহাজারীর ফতেয়াবাদের বালুরটাল এলাকায় রাস্তার পাশ থেকে সরওয়ার খান (৪৭) নামে এক পান দোকানির লাশ উদ্ধার করে পুলিশ। তিনি স্থানীয় শাহ হাজিবাড়ির বাসিন্দা। এর আগে শুক্রবার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কর্ণফুলী উপজেলার শিকলবাহা এলাকায় ভেল্লাপাড়া ব্রিজের পশ্চিম পাশ থেকে আনুমানিক ২৭ বছর বয়সী এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। গতকাল দুপুর পর্যন্ত ওই যুবকের পরিচয় জানতে পারেনি পুলিশ।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার স্পিনা রানি প্রামাণিক জানিয়েছেন, ওই যুবকের কপাল, কাঁধ ও বাম চোখের পাশে আঘাতের চিহ্ন রয়েছে। তার পরনে লাল-সাদা প্রিন্টের ছেঁড়া পাঞ্জাবি ও কোমরে কালো রঙের সুতা দিয়ে দুটি তাবিজ এবং গলায় একইভাবে আরও একটি তাবিজ বাঁধা ছিল।

এ ছাড়া শনিবার দুপুরে সাতকানিয়ার পদুয়া এলাকায় খেলতে গিয়ে আইরা নামে তিন বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। সে স্থানীয় ওয়াজ উদ্দিন তালুকদার পাড়ার জাহেদুল ইসলাম তালুকদারের মেয়ে। একইদিন সন্ধ্যায় নগরীর বহদ্দারহাটের ফরিদার পাড়া এলাকায় তাপস চৌধুরী (৪০) নামের এক যুবক ডিশ লাইনের কাজ করার সময় বিদ্যুতের তারের ওপর পড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান। তিনি বহদ্দারহাট এলাকায় ভাড়া বাসায় থাকতেন। তার গ্রামের বাড়ি বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা এলাকায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর