মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম কাস্টমস

রাজস্ব আদায়ে রেকর্ড

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রাম কাস্টম হাউস ২০২২-২৩ অর্থবছরে রেকর্ড ৬১ হাজার ৪৬৪ দশমিক ৭২ কোটি টাকা রাজস্ব আদায় করেছে। তবে রেকর্ড হলেও তা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ১৭ শতাংশ কম। চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার ব্যারিস্টার বদরুজ্জামান মুন্সি জানান, বিগত অর্থবছরে রেকর্ড ৬১ হাজার ৪৬৪ দশমিক ৭২ কোটি টাকার রাজস্ব আদায় করা হয়েছে; যা এযাবৎকালের রেকর্ড।

কাস্টমস কর্মকর্তাদের দাবি, বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যে রেকর্ড রাজস্ব আদায় দেশের অর্থনীতির জন্য সুসংবাদ। চোরাচালান বন্ধ, জালিয়াতি রোধসহ নানা উদ্যোগের ফলে রাজস্ব আদায় বেড়েছে। এ ছাড়া আদালতে বিচারাধীন কিছু মামলা নিষ্পত্তি ও রাজস্ব আদায় হওয়ায় সমৃদ্ধ হয়েছে কাস্টমসের অর্থভান্ডার।

জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে ৭৪ হাজার ২০৬ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করে চট্টগ্রাম কাস্টমস। অর্থবছরের শুরুর দুই মাস জুলাই ও আগস্টে রাজস্ব আদায়ে আগের বছরের থেকে লক্ষ্যমাত্রার প্রবৃদ্ধি ছিল ৩১ দশমিক ৭২ শতাংশ। কিন্তু দেশের ব্যাংকগুলোয় ডলার সংকট, পণ্য আমদানির জন্য এলসি করতে কড়াকড়ি এবং বিলাসবহুল পণ্য আমদানিতে ‘নিষেধাজ্ঞা’ জারির পর হোঁচট খায় রাজস্ব আদায়ের গতি। ফলে সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আগের অর্থবছর থেকে রাজস্ব আদায়ের হার নেমে ‘মাইনাস’ দশমিক ১৭ থেকে মাইনাস ১৭ দশমিক ৩৫-এর মধ্যে ঘুরপাক খেতে থাকে। চলতি বছরের মার্চের পর থেকে ঘুরে দাঁড়াতে থাকে রাজস্ব আদায়। এপ্রিলে বিগত অর্থবছরের চেয়ে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধির হার হয় ১ দশমিক ৫২, মে মাসে ৩ দশমিক ৬৫, জুনে ৬ দশমিক ০৫। বিগত অর্থবছরের জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছে ৪ হাজার ৭৮১ দশমিক ২১ কোটি, আগস্টে ৫ হাজার ৪৯৮ দশমিক ৪৮ কোটি, সেপ্টেম্বরে ৫ হাজার ১০৫ দশমিক ১৮ কোটি, অক্টোবরে ৪ হাজার ৯১৮ দশমিক ৬৫ কোটি, নভেম্বরে ৫ হাজার ৪৭৯ দশমিক ৫৬ কোটি, ডিসেম্বরে ৪ হাজার ৩৮৮ দশমিক ০৫ কোটি, জানুয়ারিতে ৪ হাজার ৭৪৪ দশমিক ৬১ কোটি, ফেব্রুয়ারিতে ৪ হাজার ২৮৭ দশমিক ৭৯ কোটি, মার্চে ৫ হাজার ৫২ দশমিক ৫২ কোটি, এপ্রিলে ৪ হাজার ৫৩৪ দশমিক ৫ কোটি, মে’তে ৬ হাজার ৩০৮ দশমিক ৯১ কোটি এবং জুনে ৬ হাজার ৩৬৫ দশমিক ৭১ কোটি টাকা। এর আগে ২০২১-২২ অর্থবছরে ৫৯ হাজার ১৫৯ দশমিক ৮৩ কোটি এবং ২০২০-২১ অর্থবছরে ৫১ হাজার ৫৭৬ দশমিক ৯৬ কোটি টাকা রাজস্ব আদায় করে চট্টগ্রাম কাস্টমস।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর