শিরোনাম
বুধবার, ৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশের যুদ্ধবিমান ৮ স্কোয়াড্রন সাবমেরিনসহ যুদ্ধজাহাজ ৬৫ : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের যুদ্ধবিমান ৮ স্কোয়াড্রন সাবমেরিনসহ যুদ্ধজাহাজ ৬৫ : আইনমন্ত্রী

সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিষয়ে জবাব দেওয়ার জন্য দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বাংলাদেশ বিমান বাহিনীতে ৮ স্কোয়াড্রন যুদ্ধবিমান এবং আরও উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান ক্রয় করার পরিকল্পনা সরকারের রয়েছে। এ ছাড়া নৌবাহিনীতে দুটি সাবমেরিনসহ ছোট-বড় ৬৫টির বেশি যুদ্ধজাহাজ এবং দুটি হেলিকপ্টার ও চারটি মেরিটাইম এয়ারক্রাফট রয়েছে বলেও জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত সরকারদলীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। তিনি আরও জানান, বিমান বাহিনীকে যুগোপযোগী ও আধুনিকায়নের লক্ষ্যে ফোর্সেস গোল ২০৩০-এর আলোকে আরও উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান ক্রয় করার পরিকল্পনা সরকারের রয়েছে।

এ ছাড়া বাজেট বরাদ্দের ওপর ভিত্তি করে নৌবাহিনীতে পর্যায়ক্রমে ফ্রিগেট, করভেট, অফসোর পেট্রোল ভেসেল (ওপিভি), মাইন কাউন্টার মেজার ভেজেল (এমসিএমভি), লার্জ পেট্রোল ক্রাফট (এলপিসি), ওশান টাগ, হারবার টাগ, ওয়েল ট্যাংকার, লজিস্টিক শিপ, ফ্লোটিং ক্রেন, হাইড্রোগ্রাফিক সার্ভে ভেসেল ও হোভার ক্রাফট সংযুক্তির পরিকল্পনা রয়েছে।

 

ভূকম্পন জরিপ কেন্দ্র নেই, পর্যবেক্ষণ কেন্দ্র আছে

সংরক্ষিত মহিলা এমপি মমতা হেনা লাভলীর মৌখিক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের অধীনে কোনো ভূকম্পন জরিপ কেন্দ্র নেই। তবে, এর অধীনে বর্তমানে দেশের ১৩টি স্থানে আধুনিক প্রযুক্তিসম্পন্ন ডিজিটাল যন্ত্রপাতি সমৃদ্ধ ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র আছে। এ ছাড়া চলতি বছর টেকটোনিক প্লেটের গতিবিধি পর্যবেক্ষণের জন্য দেশের ছয়টি স্থানে জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম স্থাপন করা হয়েছে। তিনি আরও জানান, পাশর্^বর্তী দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে জিপিএসসহ ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের সংখ্যা পর্যায়ক্রমে আরও বৃদ্ধির পরিকল্পনা আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর