বুধবার, ৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

যুব উন্নয়নে ঋণ কর্মসূচিতে অনিয়ম খুলনায়

♦ কিস্তি আদায়ে হয়রানি ♦ ফেরত মিলছে না সঞ্চয়ের টাকা, হতাশায় ঋণগ্রহীতারা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় তেরখাদায় যুব উন্নয়ন অধিদফতরের কার্যালয়ে ঋণ কার্যক্রমে হয়রানি ও অনিয়মের অভিযোগ উঠেছে। আত্মকর্মসংস্থান ঋণের কিস্তি আদায়ে হয়রানি, ঘুষ গ্রহণ এবং পরিবারভিত্তিক ঋণের কিস্তি পরিশোধের পরও সঞ্চয়ের টাকা ফেরত দেওয়া হয়নি। এতে ঋণগ্রহীতা যুবকরা হতাশার মধ্যে দিন পার করছেন। এসব বিষয়ে ব্যবস্থা গ্রহণের দাবিতে যুব উন্নয়ন অধিদফতরের

উপপরিচালককে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীরা। পরিবারভিত্তিক ঋণে তেরখাদা ৫ নম্বর কেন্দ্র প্রধান প্রসেনজিৎ মদ্দম জানান, তাদের ১০টি গ্রুপে ৫০ জনকে ৬ লাখ টাকা ঋণ দেওয়া হয়েছিল। মোট ৪৪ জন সময়মতো কিস্তি পরিশোধ করেছেন। কিন্তু বাকি ছয়জন কিস্তি পরিশোধ না করায় তাদের সঞ্চয়ের ৭০ হাজার টাকা আটকে রাখা হয়েছে। ওই টাকা দিয়ে অনেকে ব্যবসা পরিচালনা করতে চাইলেও তা সম্ভব হচ্ছে না। ২৩ জন সদস্য ঋণের টাকা ও সঞ্চয়ের টাকা সমন্বয় করতে বললেও করা হয়নি। অভিযোগ রয়েছে, তেরখাদার সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাকির হোসেন একই কর্মস্থলে প্রায় ১০ বছর ধরে কর্মরত থাকায় অনিয়ম-দুর্নীতিতে জড়িয়েছেন। তার বিরুদ্ধে মোবাইল বিকাশে কিস্তি আদায়, ঘুষ গ্রহণ ও হয়রানির অভিযোগ করেছেন ঋণগ্রহীতারা। তেরখাদা গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী কাদের ফকির জানান, আত্মকর্মসংস্থান ঋণ কর্মসূচিতে তিনি ২০২২ সালে ৪০ হাজার টাকা ঋণ নেন। কিন্তু টাকা পাওয়ার আগেই তাকে ৫ হাজার টাকা ঘুষ দিতে হয়। একইভাবে বিকাশের মাধ্যমে কিস্তির টাকা আদায় করেও তা এন্ট্রি না করা এবং ঘুষ না দিলে ঋণের আবেদন বাতিলের অভিযোগ করেছেন ক্ষুদ্র উদ্যোক্তা শেখ রিয়াজ উদ্দিন। জানা যায়, আত্মকর্মসংস্থান খাতে ৫০ হাজার টাকা ঋণ নেওয়ার পর সব টাকা পরিশোধ করলেও কিস্তি দিতে দেরি হওয়ার অজুহাতে মো. নাজমুলকে জরিমানা বাবদ আরও ১০ হাজার টাকা দিতে চাপ দেন জাকির হোসেন।

এ বিষয়ে সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাকির হোসেন বলেন, তার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ মিথ্যা। তবে কিস্তির টাকা অনেক সময় মোবাইল বিকাশে মাধ্যমে আদায় করা হয়েছে এবং তা খাতায় এন্ট্রি করাও হয়েছে। কোনো ঋণগ্রহীতাকে হয়রানি করার অভিযোগ সত্য নয়।

যুব উন্নয়ন অধিদফতর, খুলনার উপপরিচালক মো. মোস্তাক উদ্দিন বলেন, ঋণগ্রহীতাদের হয়রানির অভিযোগ পেয়েছি। পরিবারভিত্তিক ঋণের ক্ষেত্রে সব সদস্য টাকা পরিশোধ না করলে সঞ্চয় ফেরত দেওয়ার নিয়ম নেই। তবে মোবাইলে কিস্তির টাকা আদায়েরও সুযোগ নেই। অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর