বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা
ব্রাসেলসে আন্তর্জাতিক সেমিনার

বাংলাদেশের অগ্রযাত্রা বিশ্বের উন্নত দেশের জন্য অনুকরণীয়

আ স ম মাসুম, ব্রাসেলস থেকে

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা এবং বাংলাদেশের অর্থনীতির সুযোগ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা উল্লেখ করেন, শত বাধা-বিপত্তি পেরিয়ে বাংলাদেশের যে অগ্রযাত্রা সেটি বিশ্বের উন্নত দেশের জন্য অনুকরণীয় হতে পারে।

স্টাডি সার্কেল লন্ডন ও ইউরোপিয়ান ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিসের আয়োজনে এই সেমিনারে বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রা নিয়ে মূল প্রবন্ধ ‘বাংলাদেশ : অদম্য উন্নয়ন যাত্রা’ উপস্থাপন করেন স্টাডি সার্কেল লন্ডনের চেয়ারপারসন সৈয়দ মজম্মিল আলী। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন বেলজিয়াম সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশের দায়িত্বপ্রাপ্ত ডিরেক্টর জন করনেট ইলজিয়াস, বাংলাদেশের সাবেক সংসদ সদস্য তারানা হালিম, ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশনের দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান রেনজি টিরিনক, বাংলাদেশের এমপি নাহিম রাজ্জাক, বেলজিয়াম পার্লামেন্ট সদস্য মিলান জভের, বিজিএমইএর প্রেসিডেন্ট ফারুক হোসাইন, বেলজিয়াম-লুক্সেমবার্গ ও ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ। স্বাগত বক্তব্য রাখেন সেমিনারের সভাপতি ইউরোপিয়ান ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিসের ডিরেক্টর লিল গোথালস। বক্তারা বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব দেশের উন্নয়নের সঙ্গে অর্থনীতির চাকা সচল রেখেছে। কভিড, ইউক্রেন যুদ্ধের প্রভাব সব কিছুতে পেছনে ফেলে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অদম্য। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার এক সময় বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি হিসেবে বর্ণনা করেছিলেন, এই তলাবিহীন ঝুড়ি ভারতসহ অন্যান্য প্রতিবেশী দেশের তুলনায় দ্রুত সম্প্রসারিত অর্থনীতিতে পরিণত হয়েছে।

বক্তারা আরও বলেন, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২.২২৭ মার্কিন ডলারে। মাথাপিছু আয় (১৯৪৭ মার্কিন ডলার) এবং অনেক মূল অর্থনৈতিক সূচকে বাংলাদেশ  ভারতকে ছাড়িয়ে গেছে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি ও স্টাডি সার্কেলের উপদেষ্টা সুলতান শরীফ, স্টাডি সার্কেল লন্ডনের সমন্বয়ক জামাল খান।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর