রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

কারা হচ্ছেন বরিশাল সিটির প্যানেল মেয়র

নতুন পরিষদ দায়িত্ব নেবে ১৪ নভেম্বর

রাহাত খান, বরিশাল

নবনির্বাচিত মেয়র আবুল খায়ের খোকন সেরনিয়াবাতের নেতৃত্বাধীন বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) পঞ্চম পরিষদ দায়িত্ব নেবে আগামী ১৪ নভেম্বর। এখনো বাকি চার মাস। তবে এরই মধ্যে শুরু হয়েছে প্যানেল মেয়র নিয়ে আলোচনা। বিদায়ী পরিষদের তিন প্যানেল মেয়রসহ নবনির্বাচিত কাউন্সিলরদের কয়েকজন প্যানেল মেয়র হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। নবনির্বাচিত মেয়রের কাছেও প্যানেল মেয়র হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন কেউ কেউ।

বিসিসির বিদায়ী পরিষদের ১ নম্বর প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু জানান, নিয়মানুযায়ী নতুন পরিষদ দায়িত্ব নেওয়ার পর প্রথম ৩০ দিনের মধ্যে পরবর্তী সভার এজেন্ডুয় প্যানেল নির্বাচনের বিষয়টি উল্লেখ থাকে। ওই সভায় কণ্ঠভোট অথবা গোপন ভোটে প্যানেল মেয়র নির্বাচিত হওয়ার বিধান রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, বিদায়ী পরিষদের ১ নম্বর প্যানেল মেয়র ও ১৯ নম্বর ওয়ার্ডে পুনরায় নির্বাচিত কাউন্সিলর গাজী নঈমুল হোসেন লিটু এবং ২ নম্বর প্যানেল মেয়র ৭ নম্বর ওয়ার্ডে পুনরায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত কাউন্সিলর রফিকুল ইসলাম খোকন, ২৬ নম্বর ওয়ার্ডে পুনরায় নির্বাচিত হুমায়ুন কবির, ১৬ নম্বর ওয়ার্ডে প্রথমবার নির্বাচিত কাউন্সিলর সাহিন সিকদার, ২২ নম্বর ওয়ার্ডে পুনরায় নির্বাচিত কাউন্সিলর আনিছুর রহমান দুলাল, ২০ নম্বর ওয়ার্ডে পুনরায় নির্বাচিত কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব এবং ২৩ নম্বর ওয়ার্ডে পুনরায় নির্বাচিত কাউন্সিলর এনামুল হক বাহার প্যানেল মেয়র হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। এরা সবাই ১ নম্বর প্যানেল মেয়র হতে নতুন মেয়রের কাছে আগ্রহের কথা জানিয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। অন্যদিকে সংরক্ষিত কাউন্সিলরদের মধ্যে ৩ নম্বর প্যানেল মেয়র হতে আগ্রহ প্রকাশ করেছেন দুবারের ৩ নম্বর প্যানেল মেয়র ও ৪ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে পুনরায় নির্বাচিত কাউন্সিলর আয়শা তৌহিদ লুনা এবং ৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে পুনরায় নির্বাচিত কাউন্সিলর কহিনুর বেগম।

তবে বিদায়ী প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটুর দাবি, তিনি নতুন পরিষদের প্যানেল মেয়র হতে দৌড়ঝাঁপ করছেন না। তিনি বলেন, দুটি পরিষদে প্যানেল মেয়রের দায়িত্ব পালন করেছি। এখন অন্য কেউ আসুক, নতুনদের মধ্যে কেউ সুযোগ পাক সেটাই প্রত্যাশা করছি। বিদায়ী পরিষদের ২ নম্বর প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন বলেন, বিষয়টি নিয়ে জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি এবং মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বিদায়ী মেয়র সাদিক আবদুল্লাহর সঙ্গে আলোচনা করবেন। তাদের ইতিবাচক সম্মতি পেলে সে অনুযায়ী প্রস্তুতি নেবেন।

টানা দুবার নির্বাচিত ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এনামুল হক বাহার বলেন, তিনি ১ নম্বর প্যানেল মেয়র হতে ইচ্ছুক। এ লক্ষ্যে অন্য কাউন্সিলরদের সঙ্গে যোগাযোগ রাখছেন। নবনির্বাচিত মেয়রের কাছে এ বিষয়ে দোয়াও চেয়েছেন।

২৬ নম্বর ওয়ার্ডে টানা দুবার নির্বাচিত কাউন্সিলর হুমায়ুন কবির বলেন, প্যানেল মেয়র নির্বাচনের বিষয়টি মেয়রের সিদ্ধান্তের ব্যাপার। মেয়র যদি গোপন ভোটে নির্বাচন দেন তাহলে ১ নম্বর প্যানেল মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। আর যদি তিনি কাউকে মনোনয়ন দেন বা সিলেকশন করেন সেটা তার এখতিয়ার।

প্রথমবার নির্বাচিত ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাহিন সিকদার বলেন, প্যানেল মেয়র নির্বাচন নতুন মেয়রের বিষয়। তিনি যাকে চাইবেন বা মনোনয়ন দেবেন তিনি বা তারাই প্যানেল মেয়র নির্বাচিত হবেন। এ বিষয়ে জানতে চাইলে বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ বলেন, নতুন পরিষদ যেভাবে চাইবে সেই প্রক্রিয়ায় প্যানেল মেয়র নির্বাচন হবে। ওই সভায় একটি রেজুলেশনের মাধ্যমে ১, ২ ও ৩ নম্বর প্যানেল মেয়র নির্বাচিত হবেন। সে অনুযায়ী দায়িত্ব পালন করবেন তারা।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর