রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সরকারি সংরক্ষণাগারে পচল আম

লোকসানে দিশাহারা চাষি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে স্থানীয় কৃষি কর্মকর্তাদের পরামর্শে সরকারি সংরক্ষণাগারে আম রেখে বিপাকে পড়েছেন আমচাষি আহসান হাবিব। ৩ টন ল্যাংড়া ও ক্ষীরশাপাতি আম রেখে প্রায় ৩০ শতাংশর বেশি পচে নষ্ট হয়ে যাওয়ায় তিনি আড়াই লাখ টাকা লোকসানের মুখে পড়েছেন।

জানা গেছে, শিবগঞ্জের রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের সংরক্ষণাগারে গত ১৪ জুন সংরক্ষণের জন্য প্রায় ৩ টন আম রাখেন আহসান হাবিব। কয়েকদিন পরেই পচতে থাকে আম। এতে আহসান হাবিব ক্রেতা না পেয়ে অল্প দামে আমগুলো বিক্রি করতে বাধ্য হন।

এ প্রসঙ্গে আমচাষি আহসান হাবিব বলেন, আমার বাগানে প্রায় ৩ টন ক্ষীরশাপাতি ও ল্যাংড়া আম ছিল। সরকারি সংরক্ষণাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানান- তাদের ওখানে কাঁচা আম ৯০ দিন পর্যন্ত রাখা যায়। আমি তার কথায় ঈদের পর আমগুলো বিক্রি করলে ভালো দাম পাওয়া যাবে এমন আশায় ৩ টন ল্যাংড়া ও ক্ষীরশাপাতি আম সেই সংরক্ষণাগারে রাখি। গত ২৫ জুন সংরক্ষণাগারে গিয়ে দেখি আমগুলোতে পচন ধরেছে। এতে আমার প্রায় আড়াই লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, আমগুলো বেশি পাকা ছিল আমরা বুঝতে পারিনি। এ জন্যই আমগুলো ফেটে গেছে।

এ ব্যাপারে কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক এস এম হাসানুজ্জামান বলেন, ‘শিবগঞ্জের সংরক্ষণাগারটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। তবে আমরা সেই আমচাষিকে অন্য প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করব।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর