সোমবার, ১০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

১০ জনের কাছে পুরো দেশ জিম্মি : ভোক্তার ডিজি

নিজস্ব প্রতিবেদক

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, কারওয়ান বাজারে ট্রাক থেকে কোনো পণ্য নামার পর যে দাম থাকে সেটি বাজার থেকে বের হওয়ার সময় দেড়গুণ-দ্বিগুণ হয়ে যায়। তাহলে আমরা কীভাবে বাজার নিয়ন্ত্রণ করব? এ বাজারের পাঁচ-দশজন লোক সারা দেশকে জিম্মি করে ফেলেছে। এভাবে তো চলতে পারে না। গতকাল রাজধানীর সুপারশপ, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের আয়োজিত এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চিনি, কাঁচা মরিচ, আদা ও রসুনের মূল্য এবং সরবরাহ স্থিতিশীল রাখার লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সময় এফবিসিসিআই, ক্যাব ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ডিজি আরও বলেন, কাঁচা মরিচের মূল্য ১০ গুণ বাড়ার কোনো কারণ নেই। প্রতি বছর বর্ষার সময় মরিচের উৎপাদন কমে, দাম বাড়ে। তাই বলে কোনো বছরই মরিচের দাম এমন রেকর্ড করেনি। তার মানে বাজারে কোনোভাবে অদৃশ্য হাত কাজ করেছে। তার ফলাফল কাঁচা মরিচের  কেজি হাজার টাকা হয়েছে। এটি কোনো সভ্যতার লক্ষণ নয়। তিনি আরও বলেন, কাঁচা মরিচের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে কারওয়ান বাজার ও যাত্রাবাড়ীতে গভীর রাতেও অভিযান চালানো হয়েছে। সেখানে আমরা বিক্রেতা ও ব্যবসায়ীদের বারবার বলেছি, ক্রয় ও বিক্রয় রসিদ রাখতে হবে। কিন্তু তাদের কাছে এগুলো পাওয়া যায় না। কারণ, যাতে আমরা ২০০ টাকার মরিচ কীভাবে ৪০০ টাকা হয়ে যায়, সেটি ধরতে না পারি। তার মানে এখানে প্রতিটি স্তরে যেমন ইচ্ছা তেমন পণ্যের মূল্য বৃদ্ধি করা হচ্ছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ডিজি বলেন, বিক্রেতাদের ক্রয়-বিক্রয় রসিদ রাখতে হবে। তা না হলে আমরা জরিমানা করব। কারণ, এভাবে তো চলতে পারে না। আপনারা কারওয়ান বাজারের পাঁচ-দশজন লোক সারা দেশকে জিম্মি করে ফেলছেন। কারণ, কারওয়ান বাজারে কোনো জিনিসের দাম বাড়লে সারা দেশ্বে এর প্রভাব পড়ে।

এ সময় তিনি জানান, আইন অনুযায়ী, কাঁচামালে উৎপাদক পর্যায়ে ৪০ শতাংশ, পাইকারি পর্যায়ে ২০ শতাংশ ও খুচরা পর্যায়ে ৩০ শতাংশ লাভ করার নিয়ম রয়েছে। তারপরও সুপারশপ ও বিক্রেতারা এর থেকে বেশি লাভ করছেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, উন্মুক্ত বাজার হবে অবাধ, স্বাধীন। কিন্তু সেই স্বাধীনতার সুযোগ নিয়ে জনগণকে পরাধীন করার পাঁয়তারা করেন কিছু ব্যবসায়ী।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর