সোমবার, ১০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সারা দেশ্বে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক, খুলনা

জ্বালানি তেল বিক্রির ওপর কমিশন বৃদ্ধিসহ তিন দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য সারা দেশ্বে তেল উত্তোলন ও পরিবহন বন্ধের হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন। ৩১ জুলাইয়ের মধ্যে দাবি পূরণ না হলে ১ আগস্ট থেকে এ কর্মসূচি শুরু হবে। গতকাল খুলনার খালিশপুরে ট্যাংকলরি ভবনে সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব শ্বেখ ফরহাদ হোসেন এ আলটিমেটাম ঘোষণা করেন। ব্যবসায়ীদের অন্য দাবি হচ্ছে- জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির ইকোনমিক লাইফ ৫০ বছর করা ও জ্বালানি তেল ব্যবসায়ীদের কমিশন এজেন্ট হিসেবে ঘোষণা দিয়ে গেজেট প্রকাশ করা। সংবাদ সম্মেলনে বলা হয়, পেট্রল পাম্প বা ফিলিং স্টেশন কল-কারখানার আওতায় না পড়লেও ট্যাক্স, লাইসেন্স ও ছাড়পত্রসহ বিভিন্ন ক্ষেত্রে সরকার নির্ধারিত ফি অত্যাধিক। যা বহন করা জ্বালানি ব্যবসায়ীদের পক্ষে অসম্ভব। এক্ষেত্রে জ্বালানি তেল বিক্রির ওপর ডিলার্স কমিশন ৩ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশ করার দাবি জানানো হয়।

এ ছাড়া যেহেতু ট্যাংকলরি জ্বালানি তেল পরিবহন ছাড়া অন্য কোনো পণ্য পরিবহন করে না। ফলে গাড়ির স্থায়ীত্ব অনেক বেশি। এ কারণে বিশ্বেষায়িত পরিবহন হিসেবে ট্যাংকলরি ইকোনমিক লাইফ ৫০ বছর নির্ধারণের দাবি জানানো হয়। একই সঙ্গে দ্বৈত লাইসেন্সসহ বিভিন্ন আইনি ও প্রশাসনিক জটিলতা এড়াতে জ্বালানি ব্যবসায়ীদের কমিশন এজেন্ট হিসেবে ঘোষণার দাবি জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশনের খুলনা বিভাগীয় কমিটির সিনিয়র সহসভাপতি এম মাহবুব আলম, সাংগঠনিক সম্পাদক শ্বেখ মিরাউল ইসলাম, বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতির সভাপতি আবদুল গাফফার বিশ্বাস, সহসভাপতি মোড়ল আবদুস সোবাহান, সাধারণ সম্পাদক শ্বেখ মুরাদ হোসেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর