সোমবার, ১০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

নতুন সুদহার নীতিতে বাড়বে খেলাপি ঋণ

আইসিএবি ও ইআরএফ আলোচনায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরে কার্যকর হওয়া নতুন        সুদহার নীতিতে খেলাপি ঋণ বাড়বে। ডলার বাজারের অস্থিরতা, ব্যাংক খাতে অর্থের সংকট ও জ্বালানি ক্ষেত্রে টানাপোড়েনে ব্যবসা-বাণিজ্যে মন্দা প্রভাব পড়বে।

গতকাল রাজধানীর কারওয়ান বাজারে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএবি) ভবনে মুদ্রানীতি এবং তার প্রভাব নিয়ে আয়োজিত আলোচনায় বক্তারা এসব কথা বলেন। আইসিএবি ও ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, মুদ্রানীতির সুফল পেতে কেন্দ্রীয় ব্যাংকের মাঠ পর্যায়ে আরও তদারকি বাড়ানো প্রয়োজন। নির্বাচনী বছরে অর্থনৈতিক সংকট কমাতে প্রবৃদ্ধি নয় বরং মনোযোগ দিতে হবে সাধারণ মানুষের আয় বৃদ্ধির দিকে। নির্বাচনের আগে তিন চার মাস বড় কোনো প্রকল্প হাতে নেওয়া হবে না, ফলে বাজেট ঘাটতি মেটানো সম্ভব হবে।

বক্তারা বলেন, খেলাপি ঋণের ক্ষেত্রে বেনামি ঋণ কমিয়ে আনতে হবে। ব্যবসায়ীদের কাঁধে চাপানো হচ্ছে খেলাপি ঋণের বোঝা। জ্বালানি সংকট চলছে, সংকটের সুরাহা না হলে উৎপাদন টিকিয়ে রাখা কঠিন হবে। মুদ্রানীতিতে ব্যবসা উন্নয়নে তেমন পদক্ষেপ নেই। তারা বলেন, ২০২৩ সালে টিকে থাকা কঠিন হবে। তৈরি পোশাক খাতের ওপর নির্ভর করছে রপ্তানি বাণিজ্য। তবে এক পণ্যের ওপর নির্ভরতা টেকসই হবে না। রপ্তানিতে প্রবৃদ্ধি ঘটাতে নীতি সহায়তা প্রয়োজন। বৈদেশিক মুদ্রার মজুদ বাড়াতে হলে রপ্তানি বাড়ানোর বিকল্প নেই। সুদ হারের সীমা তুলে দেওয়া টিকে থাকার জন্য কঠিন হবে। নতুন করে বাড়বে না উৎপাদন। বাজেটে ব্যবসা উন্নয়নে তেমন কিছু নেই বলেও দাবি করা হয়। এ জুলাই থেকে শুরু হয়েছে ব্যাংক খাতে ঋণের বিপরীতে সুদহার। যেখানে সরকারের ট্রেজারি বিলের ছয় মাসের গড় সুদের সঙ্গে সর্বোচ্চ তিন শতাংশ যোগ করে এ সুদ বেঁধে দিচ্ছে ব্যাংক খাত, বর্তমানে যা ১০ দশমিক ১০ শতাংশের মধ্যে। চলমান বৈদেশিক মুদ্রা বাজারের সংকটকে মাথায় রেখে, সরবরাহ বাড়াতে ডলারের দামকে বাজারমুখি করার উদ্যোগও নেওয়া হয়েছে চলতি মুদ্রানীতিতে। নতুন সুদ হারের কারণে খেলাপি ঋণ বাড়বে তা মানতে নারাজ কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্টরা। বাংলাদেশ ব্যাংকের পরিচালক মাহবুব আহমেদ বলেন, টাকাকে সস্তায় রাখায় বরং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সম্ভব হয়নি। এ জন্য সুদহার পরিবর্তন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর