মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সুশাসন ও গণতন্ত্র সংহত বলেই গণতন্ত্র ও সুখী সূচকে এগিয়েছে দেশ : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সুশাসন ও গণতন্ত্র সংহত বলেই গণতন্ত্র ও সুখী সূচকে এগিয়েছে দেশ : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্ব গণতন্ত্র সূচকে দুই ধাপ এবং সুখী দেশের সূচকে সাত ধাপ অগ্রগতি প্রমাণ করে দেশে গণতন্ত্র সংহত হয়েছে, সুশাসন রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে গতকাল সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেক বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে অসুস্থ, অসচ্ছল এবং দুর্ঘটনায় আহত ও নিহত সাংবাদিক পরিবারের সদস্যদের ৬৫ জনের মাঝে ৬৯ লাখ টাকার চেক বিতরণ করেন। তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ধারণাটি জননেত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত। তাঁর সেই চিন্তা থেকেই প্রথমে কল্যাণ তহবিল গঠন ও তারপর সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠিত হয়। তিনি বলেন, প্রতিদিন তিন বেলা মির্জা ফখরুল ইসলামসহ তাদের নেতারা বলেন- আমাদের কথা বলার অধিকার নেই। তাদের এই হাঁকডাক এবং ‘গণতন্ত্র হুমকির সম্মুখীন’ মন্তব্যের মধ্যেই বাংলাদেশ গত বছর গণতন্ত্র সূচকে দুই ধাপ এগিয়ে ৭৫তম থেকে ৭৩তম হয়েছে। সুখী দেশের সূচকে ভারত, পাকিস্তানকে পেছনে ফেলে আমরা এখন ৯৪তম। হাছান মাহমুদ বলেন, আধুনিক গণতন্ত্রের সূতিকাগার যুক্তরাজ্যে গণমাধ্যমের স্বাধীনতা যেমন আছে, দায়িত্বশীলতাও আছে। সেখানে একটি অসত্য সংবাদ পরিবেশনের কারণে ১৩০ বছর চলার পর বিশ্বখ্যাত পত্রিকা ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’ বন্ধ হয়ে যায়। আমাদের দেশে গণমাধ্যম অবাধ স্বাধীনতা ভোগ করে। প্রয়োজন দায়িত্বশীলতার। আমাদের দেশে ভুল সংবাদ পরিবেশনের কারণে কোনো পত্রিকা বন্ধ হয়নি। কোনো টেলিভিশনের পুরো টিমকে পদত্যাগ করতে হয়নি। তথ্য সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরে ৭৪২ জন সাংবাদিকের অনুকূলে ট্রাস্ট থেকে ৬ কোটি ১৫ লাখ টাকা এবং ২ হাজার ২৯৮ জনকে প্রধানমন্ত্রীর করোনাকালীন বিশেষ সহায়তা হিসেবে ২ কোটি ২৯ লাখ ৮০ হাজার টাকা দেওয়া হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর