বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ফোর লেন নিয়েও শঙ্কা বরিশালে

৫৬ কোটি টাকার সড়কের সুফল আটকে যাবে দুই পয়েন্টে

রাহাত খান, বরিশাল

ফোর লেন নিয়েও শঙ্কা বরিশালে

বরিশালে ৫৬ কোটি টাকা ব্যয়ে নগরীর অভ্যন্তরীণ ১২ কিলোমিটার মহাসড়ক সম্প্রসারণের (ফোর লেন)-এর সুবিধা আটকে যাবে সরকারি শিশু পরিবার এলাকায়। সড়ক প্রশস্ত করার জায়গা না থাকায় বর্তমান সড়কই থেকে যাচ্ছে ওই এলাকায় -বাংলাদেশ প্রতিদিন

বরিশাল নগরীতে ১২ কিলোমিটার মহাসড়ক ফোর লেনে উন্নীতকরণ কাজ চলছে দায়সারাভাবে। পদ্মা সেতু উদ্বোধনের পর নগরীর ভিতরে মহাসড়কে যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় ৫৬ কোটি টাকা ব্যয়ে এই ১২ কিলোমিটার সম্প্রসারণের উদ্যোগ নেয় সড়ক বিভাগ। কিন্তু দুটি পয়েন্টে মহাসড়ক সম্প্রসারণ করা সম্ভব হচ্ছে না। শুধু এ কারণে এই মহাসড়ক সম্প্রসারণের সুুফল থেকে বঞ্চিত হবেন পর্যটন কেন্দ্র কুয়াকাটাসহ আশপাশের জেলা এবং নগরীর বাসিন্দারা, বলছেন সংশ্লিষ্টরা। সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতু উদ্বোধনের পর বরিশাল হয়ে কুয়াকাটা এবং পায়রা ও মোংলা সমুদ্র বন্দরে যানবাহন চলাচল বেড়েছে। নগরীতে বাইপাস সড়ক না থাকায় সব যান চলাচল করে নগরীর ভিতরে ওই মহাসড়ক হয়ে। এ কারণে এই মহাসড়কে যানজট এবং দুর্ঘটনা নিত্যদিনের। এমন পরিস্থিতিতে বিদায়ী সিটি মেয়র সাদিক আবদুল্লাহর চাহিদাপত্রের ভিত্তিতে মহাসড়কের এই ১২ কিলোমিটার সম্প্রসারণে (ফোর লেন) ৫৬ কোটি টাকা বরাদ্দ দেয় সড়ক মন্ত্রণালয়। সম্প্রতি ফোর লেনে উন্নীতকরণ কাজ শুরু হলেও তা দায়সারাভাবে করা হচ্ছে। মহাসড়ক ঘুরে দেখা যায়, নগরীর ব্যস্ততম সাগরদী ব্রিজ থেকে সাগরদী আলিয়া মাদরাসা পর্যন্ত প্রায় ২৮০ মিটার এবং আমতলা বিজয় বিহঙ্গ থেকে আমতলা মোড় পর্যন্ত প্রায় ২০০ মিটার তেমন প্রশস্ত হচ্ছে না। বিজয় বিহঙ্গ থেকে আমতলা মোড় পর্যন্ত সরকারি শিশু পরিবারের পাশ ধরে মাত্র ১ মিটার সম্প্রসারণ করা যাচ্ছে। সাগরদী ব্রিজ থেকে আলীয়া মাদরাসা পর্যন্ত মহাসড়ক থেকে যাচ্ছে আগের ২৪ ফুটই। চৌমাথা এলাকায় মহাসড়কের এক পাশে সিটি করপোরেশন একটি পার্ক নির্মাণ করায় সেখানেও প্রত্যাশা অনুযায়ী সম্প্রসারণ করছে না সড়ক বিভাগ। সড়ক বিভাগের প্রকৌশলীরা জানান, গড়িয়ারপার থেকে দপদপিয়া সেতু পর্যন্ত ১২ কিলোমিটার মহাসড়ক সম্প্রসারণ কাজ চলছে। গড়িয়ারপার থেকে কাশীপুর সুরভী ফিলিং স্টেশন পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার বর্তমান ২৪ ফুট প্রশস্ত মহাসড়কের দুই পাশে আরও ৪ মিটার (১২ ফুট) সম্প্রসারণ করা হচ্ছে। নথুল্লাবাদ কালভার্ট থেকে সড়ক বিভাগের জোনাল অফিসের দেয়াল পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার বর্তমান ২৪ ফুট মহাসড়কের দুই পাশে আরও ৪৮ ফুট সম্প্রসারণ করা হচ্ছে। জোনাল অফিসের দেয়াল থাকায় মহাসড়কের পশ্চিম পাশের লেন সম্প্রসারণ করা হচ্ছে না। সওজ জোনাল অফিসের সামনে থেকে আমতলা মোড় পর্যন্ত প্রায় ২০০ মিটার জায়গায় দুই পাশে সরকারি স্থাপনা এবং শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় সম্প্রসারণ করতে পারছে না সড়ক বিভাগ। মহাসড়কের মধ্যে শত শত বৈদ্যুতিক খুঁটি থাকায় নির্মাণকাজে বিঘ্ন ঘটছে। বিনষ্ট হচ্ছে সৌন্দর্য।

এ বিষয়ে জানতে চাইলে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন বলেন, সড়ক বিভাগের একার পক্ষে উচ্ছেদ কিংবা অধিগ্রহণ করে মহাসড়ক সম্প্রসারণ সম্ভব নয়। সাগরদী ব্রিজ থেকে আলিয়া মাদরাসা পর্যন্ত এবং বিজয় বিহঙ্গ থেকে আমতলা মোড় পর্যন্ত এই দুটি স্থানে সড়ক বিভাগের জায়গা না থাকায় মহাসড়ক সম্প্রসারণ করা যাচ্ছে না। স্থানীয় জনপ্রতিনিধি, সিটি করপোরেশন ও জেলা প্রশাসন সমন্বিত উদ্যোগ নিয়ে জায়গা দিলে মহাসড়ক সম্প্রসারণ করে দেবে সড়ক বিভাগ। এ বিষয়ে জানতে চাইলে মহাসড়ক সম্প্রসারণের উদ্যোক্তা বিদায়ী সিটি মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, এই মহাসড়ক সম্প্রসারণ না হলে বরিশালবাসী দুর্ভোগ পোহাবে। পর্যটন কেন্দ্র কুয়াকাটাগামী যানবাহন যানজটে আটকা পড়বে। বিষয়টি নিয়ে সড়ক বিভাগের সঙ্গে আলোচনা করে সমাধানের প্রতিশ্রুতি দেন তিনি। এ বিষয়ে সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর সঙ্গে আলোচনা করার প্রতিশ্রুতি দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর