বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বাড়ি বাড়ি এডিস মশার চাষ!

রাজশাহীর ৩৭ ভাগ বাড়িতে এজিপটাই ও এলবোপিকটাস লার্ভা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বাড়ি বাড়ি এডিস মশার চাষ!

রাজশাহীতে বাড়ি বাড়ি চাষ হচ্ছে এডিস মশা। ৭৫টি বাড়ির নমুনার মধ্যে ২৮টিতেই এডিসের লার্ভা মিলেছে। অর্থাৎ ৩৭ শতাংশ বাড়িই এডিসের প্রজনন ক্ষেত্র। স্বাস্থ্য বিভাগের টিম পাঁচ দিন মহানগরীর বিভিন্ন এলাকায় গিয়ে সম্ভাব্য স্থান থেকে নমুনা সংগ্রহ করে। সেই নমুনা পরীক্ষা করা হয় ল্যাবে। সোমবার এর ফলাফল পাওয়া গেছে। ডেঙ্গু নিয়ে রাজশাহীর এ পরিস্থিতি উদ্বেগজনক বলছে স্বাস্থ্য বিভাগ। এমন পরিস্থিতিতে এডিসের লার্ভা ধ্বংসে সিটি করপোরেশনকে চিঠি দিতে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে গতকাল ডেঙ্গু প্রতিরোধে করণীয় নির্ধারণে জরুরি সভা করেছে রাজশাহী সিটি করপোরেশন। সিটি করপোরেশনের উপপ্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু বলেন, রাজশাহীর অবস্থাও এখন ভালো। তবে সতর্কতা হিসেবে আমাদের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে নগরবাসীকে সচেতন করবেন, যেন কোথাও তিন দিনের বেশি পানি জমে না থাকে। শহরের ড্রেনগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতায় আরও জোর দেওয়া হবে এবং এডিসের লার্ভা ধ্বংসে ড্রেনগুলোয় স্প্রে করা হবে। কোথাও কোথাও এটি শুরুও হয়েছে। জানা গেছে, ১৪ জুন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রথম তিনজন ডেঙ্গু রোগী ভর্তি হন। গতকাল পর্যন্ত ৪৯ জন ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হন। তবে এর মধ্যে ৩৬ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। আর একজন মারা গেছেন। ফলে গতকাল পর্যন্ত ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি ছিলেন ১২ জন। রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মদ জানান, এ পর্যন্ত যেসব ডেঙ্গু রোগী এসেছেন, তারা সবাই ঢাকায় ছিলেন। সেখান থেকে ডেঙ্গুর জীবাণু নিয়ে এসেছেন। ডেঙ্গু রোগীদের জন্য হাসপাতালের ৩০ নম্বর ওয়ার্ডটিকে ডেডিকেটেড করা হয়েছে। ডেঙ্গু রোগীদের চিকিৎসায় পাঁচ সদস্যের চিকিৎসক টিম গঠন করা হয়েছে। প্রয়োজনীয় টিকাসহ সব ওষুধই হাসপাতালে আছে। প্রয়োজনীয় চিকিৎসক ও নার্সও আছেন। স্বাস্থ্য অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে ৬ জুন রাজশাহী মহানগরীতে এডিস মশার প্রজনন ক্ষেত্র শনাক্ত করতে কয়েকটি টিম মাঠপর্যায়ে কাজ শুরু করে। মহানগরীর পাঁচটি ওয়ার্ডের ১৫ করে মোট ৭৫টি বাড়ি থেকে নমুনা সংগ্রহ করা হয়। সোমবার স্বাস্থ্য বিভাগের ল্যাবে নমুনাগুলোর পরীক্ষানিরীক্ষার কাজ শেষ হয়। এতে ধরা পড়ে ৭৫টি বাড়ির মধ্যে ২৮টিতেই এডিস মশার লার্ভা আছে। এগুলো থেকে ডেঙ্গু ছড়ানোর আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল বাশার তালুকদার বলেন, ‘জানুয়ারিতেই রাজশাহী বিভাগে প্রথম ডেঙ্গু রোগী ধরা পড়ে। এ পর্যন্ত মোট ৭৫ জন ডেঙ্গু শনাক্ত হয়েছেন।

এমন পরিস্থিতিতে আমরা সিটি করপোরেশন র‌্যানডম সিলেকশনের মাধ্যমে এলাকার ৭৫টি বাড়ি থেকে নমুনা সংগ্রহ করেছিলাম। তাতে এজিপটাই মশার লার্ভা বেশি পাওয়া গেছে। এজিপটাই ও এলবোপিকটাস এ দুই প্রজাতির লার্ভাই মিলেছে। দুটি মিলে ডেঙ্গু ছড়াতে থাকলে পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠতে পারে। তাই লার্ভা ধ্বংসে সিটি করপোরেশনকে চিঠি দেওয়া হবে।’

সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাসংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু জানান, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে তারা সতর্ক আছেন। পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ আগের মতোই স্বাভাবিক আছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর