বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জাতীয়করণ দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেছেন শিক্ষকরা। বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে। গতকাল সকাল ৭টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে জড়ো হতে থাকেন শিক্ষকরা। সকাল ১০টার মধ্যে কয়েক হাজার শিক্ষক প্রেস ক্লাবের সামনে এসে জড়ো হন। সব মাধ্যমিক স্কুল ও উচ্চমাধ্যমিক কলেজ সরকারি করার ঘোষণা না আসা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি চলবে বলে শিক্ষক নেতারা জানিয়েছেন। দুপুরে বৃষ্টি উপেক্ষা করেই প্রেস ক্লাবের সামনে অবস্থান করেন তারা। সারা দেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষকরা এ কর্মসূচিতে যোগ দিয়েছেন। বিটিএ নেতারা বলছেন, এমপিওভুক্ত শিক্ষকরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান।

 একই সিলেবাসে পাঠদান করিয়েও সরকারি এবং বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতনে রয়েছে বিস্তর পার্থক্য।

 বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান থেকে একধাপ নিচে বেতন দেওয়া হচ্ছে। বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে। শিক্ষাব্যবস্থা স্মার্ট করতে প্রয়োজন স্মার্ট শিক্ষক। তাই স্মার্ট শিক্ষক পেতে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোসহ মাধ্যমিক শিক্ষা সরকারিকরণের বিকল্প নেই।

বিটিএর সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ বলেন, এখনই সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ করতে হবে তা নয়। আমরা চাই এর ঘোষণা আসুক। বিটিএর সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়াসহ অন্যরা এ কর্মসূচিতে বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর