বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

গণতন্ত্র না থাকায় বিদেশিরা আসেন : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র না থাকায় বিদেশিরা আসেন : মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিদেশি (নির্বাচন) পর্যবেক্ষকরা বাংলাদেশে আসেন কারণ এখানে গণতন্ত্র নেই, এখানে নির্বাচন হয় না। গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে গতকাল যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) সহযোগিতায় বিএনপির নারী প্রতিনিধিদের দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা বলেন। কর্মশালার উদ্বোধন করেন মির্জা ফখরুল। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ডানা এল ওল্ডস বক্তব্য দেন। তিনি বলেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন থেকে এখানে টিম এসেছে। অন্য দেশে তো তারা যায় না। এখানে আসে কেন? কারণ, এখানে গণতন্ত্র নেই। এখানে নির্বাচন হয়নি, এখানে নির্বাচন হয় না। তিনি বলেন, তারা (বিদেশি নির্বাচন পর্যবেক্ষকরা) এখানে মানবাধিকার, গণতন্ত্র ও নির্বাচন সম্পর্কে জানতে এসেছেন এবং তারা বুঝতে চান।

বিএনপির মহাসচিব বলেন, সবার আগে (সরকার) আমাদের অ্যারেস্ট করে, তারপর তারা ফাঁকা মাঠে নির্বাচন করে। মির্জা ফখরুল বলেন, একটা নির্বাচনের জন্য প্রথম যে জিনিসটা দরকার হয়, সেটা হচ্ছে সবার জন্য সমান সুযোগ। সব রাজনৈতিক দলকে অবশ্যই সমান সুযোগ পেতে হবে। কিন্তু এখানে সে পরিবেশ নেই। তিনি বলেন, আওয়ামী লীগের একটা চরিত্রগত সমস্যা আছে, সেটা হচ্ছে তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তাদের পছন্দ একনায়কতন্ত্র। তারা মনে করে তারা ছাড়া দেশে ভিন্ন কেউ নেই। দেশের মালিক শুধু তারাই, এ রকম মানসিকতা তাদের।

সোমবার রাতে মগবাজারে ককটেল বিস্ফোরণ ঘটনা প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘এটা চক্রান্ত। এর জন্য সরকার দায়ী।’ তিনি বলেন, ‘তারা আবারও ইচ্ছা করেই গোটা দেশকে, জাতিকে সংঘাতের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করছে। যারা সব সময় দোষারোপ করতে চায় যে, বিরোধী দল বিএনপি এসব কাজ করে, তারা আজকে এ কাজগুলো করছে। মূলত সরকার তাদের যে বিভিন্ন সংস্থাগুলো আছে, তাদের দিয়ে এগুলো করাচ্ছে।’

কর্মশালায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, রাশেদা বেগম হীরা, শিক্ষক মাজহারুল হক ও দলের প্রশিক্ষণ সেলের রেহানা আক্তার রানু ও নেওয়াজ হালিমাসহ দলের বিভিন্ন পর্যায়ের নারী নেতারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর