বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঝটিকা সফরে আইএমএফ ডিএমডি বো লি ঢাকায়

নিজস্ব প্রতিবেদক

৩০ ঘণ্টার ঝটিকা সফরে ঢাকা আসছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) বো লি। তিনি আজ বৃহস্পতিবার ভোর সোয়া ৪টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। এই দিন রাতে বাংলাদেশ ব্যাংক গভর্নরের আমন্ত্রণে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক নৈশভোজে অংশ নেবেন। ওই নৈশভোজে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও অর্থসচিব ফাতেমা ইয়াসমিনের অংশ নেওয়ার কথা রয়েছে। এ ছাড়া সেখানে অর্থ বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন বলে জানা গেছে। বাংলাদেশ ব্যাংক সূত্র এ তথ্য জানিয়েছে। দেশের সামগ্রিক অর্থনীতি, বিশেষ করে ব্যাংক খাতের খেলাপি, চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট, ডলার সংকট, আমদানি-রপ্তানিতে রুপির পেমেন্ট, বাংলাদেশের ব্রিকসে যোগদান, ব্যাংক কোম্পানি আইনের সংশোধন, সঞ্চয়পত্র, বন্ড, শেয়ারবাজারসহ কয়েকটি ইস্যুতে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এসব বিষয়সহ আর্থিক খাতের সংস্কার বিষয়ে সংস্থাটির সঙ্গে দফায় দফায় আলোচনা করছে সরকার। উল্লেখ্য, এ মুহূর্তে আইএমএফ ও বিশ্ব্যাংকের একটি যৌথ কারিগরি মিশন ঢাকায় অবস্থান করছে। প্রতিনিধি দলটি অর্থ বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যস্ত সময় পার করছে।

সূত্র জানায়, আইএমএফের ডিএমডি বো লি এ সফরে পরদিন শুক্রবার ক্লাইমেট ফাইন্যান্স (জলবায়ু অর্থায়ন) শীর্ষক একটি গোলটেবিল আলোচনায় অংশ নেবেন। সেটি হবে রুদ্ধদ্বার গোলটেবিল বৈঠক। সেখানে জলবায়ু তহবিলের ব্যবহার, অর্থায়ন, স্বচ্ছতা, জবাবদিহিতাসহ নানা বিষয়ে আলোচনা হবে সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে। এরপর শুক্রবার রাত সোয়া ১১টায় তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর