বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জাতীয়করণ দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে মঙ্গলবার থেকে এ কর্মসূচি পালন করেছেন তারা। গতকালও সহস্রাধিক শিক্ষক এ কর্মসূচিতে অংশ নেন। দিনে থেমে থেমে বৃষ্টির সময়ও প্রেস ক্লাবের সামনে কর্মসূচিতে অনড় ছিলেন আন্দোলনরতরা। সব মাধ্যমিক স্কুল ও উচ্চমাধ্যমিক কলেজ সরকারি করার ঘোষণা না আসা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি চলবে বলে শিক্ষক নেতারা জানিয়েছেন। সারা দেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষকরা এ কর্মসূচিতে যোগ দেন। বরিশালের একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া সহকারী শিক্ষক আশিকুর রহমান জানান, আমরা এমপিওভুক্ত শিক্ষকরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা পাই।

শিক্ষকরা বলেন, একই কারিকুলামে একই সিলেবাসে পাঠদান করিয়ে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতনে রয়েছে বিস্তর পার্থক্য। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধানদের থেকে একধাপ নিচে বেতন দেওয়া হচ্ছে। এমন বৈষম্য মেনে নেওয়া যায় না।

বিটিএর সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ বলেন, অবিলম্বে সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণের ঘোষণা দিতে হবে। এর বাস্তবায়ন ধীরে ধীরে হলেও আমরা চাই এখন এর ঘোষণা আসুক। বিটিএর সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়াসহ অন্যরা এ কর্মসূচিতে বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর