শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভবনের পার্কিংয়ে অবৈধ স্থাপনা

খুলনায় যানবাহনের চাপ বাড়ছে সড়কে, যানজটে ভোগান্তি ব্যবস্থা গ্রহণের দাবি

সামছুজ্জামান শাহীন, খুলনা

নজরদারি না থাকায় খুলনার অধিকাংশ বহুতল ভবনের কার পার্কিংয়ের জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করে ভাড়া দেওয়া হয়েছে। নিজস্ব পার্কিং ব্যবহারের সুযোগ না থাকায় ব্যবহৃত গাড়ি ভবনের সামনে সড়কে পার্কিং করা হচ্ছে। এতে যানজট সৃষ্টির পাশাপাশি ভোগান্তি বাড়ছে। জানা যায়, সড়কের পাশে বহুতল ভবনে নিচের তলায় পার্কিংয়ের জায়গা রেখে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)-এর অনুমোদন নিয়ে ভবনগুলো গড়ে উঠেছে। কিন্তু পরে প্রতিষ্ঠানটির মনিটরিং না থাকায় অধিকাংশ ভবনের পার্কিংয়ের জায়গায় ব্যবসা প্রতিষ্ঠান বা অবৈধ স্থাপনা গড়ে উঠছে। সরেজমিনে দেখা যায়, কেডিএ এভিনিউতে সিটি মেডিকেল কলেজ হাসপাতালের সামনে সার্বক্ষণিক যানজট লেগে থাকে। সড়কের অর্ধেকজুড়ে ব্যক্তিগত গাড়ি, অ্যাম্বুলেন্স, ইজিবাইক, মোটরসাইকেল রাখা হয়। ১৫ তলাবিশিষ্ট হাসপাতালের নিজস্ব পার্কিং থাকলেও সেখানে সাবস্টেশন কক্ষ, লাশঘর ও ক্রয় বিভাগের কার্যক্রম চালানো হয়। একপাশে স্তূপ রাখা হয় অক্সিজেন সিলিন্ডার। হাসপাতালে আগত রোগী ও স্বজনদের ব্যবহৃত যানবাহন রাখতে দেওয়া হয় না। ফলে যত্রতত্র পার্কিংয়ে বিশৃঙ্খলা বাড়ে সড়কে।

একইভাবে রাশিদা মেমোরিয়াল হাসপাতালে পার্কিংয়ের জায়গায় মুদি দোকান, ওষুধ বিক্রির দোকান, শোরুম, গার্ডরুম করা হয়েছে। ছয় তলা হোটেল কদর ভবনের কোনো পার্কিংই নেই। নর্থ ওয়েস্টার্ন ভবনের নিচতলায় পার্কিংয়ের জায়গায় সিভিল ইঞ্জিনিয়ারিং ল্যাব, ইঞ্জিনিয়ারিং ম্যাটেরিয়াল ল্যাব, ইইই ল্যাবরেটরি ও স্টোররুম করা হয়েছে। হাতিল ভবনের নিচে পার্কিংয়ের জায়গায় ট্রান্সফরমার ও স্টোররুম, পপুলার ডায়াগনস্টিক সেন্টার ভবনে পার্কিংয়ের জায়গায় জেনারেটর রুম, পানির রিজার্ভার করা হয়েছে। নগরীর ব্যস্ততম সোনাডাঙ্গা-শিববাড়ী মজিদ সরণি, বয়রার মোড়, খানজাহান আলী রোড, পুরাতন যশোর রোড, পিকচার প্যালেস, ডাকবাংলাসহ বিভিন্ন স্থানে ভবনে পার্কিংয়ের জায়গায় এভাবে অবৈধ স্থাপনা তৈরি করে ভাড়া দেওয়া হয়েছে। নাগরিক নেতারা বলছেন, এ ক্ষেত্রে কেডিএ’র নজরদারির ঘাটতি রয়েছে। কেসিসি-কেডিএ-পুলিশের মধ্যে সমন্বয় নেই। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, সড়কের পাশের বেশির ভাগ ভবনের পাকিংয়ের জায়গায় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে। যেসব ভবনে কার পার্কিংয়ের ব্যবস্থা নেই, সেখানে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এদিকে কেডিএ কর্মকর্তারা বলছেন, এরই মধ্যে কয়েকটি সড়কের দুই পাশে বহুতল ভবন মালিকদের সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। যেসব ভবন মালিক পার্কিংয়ের জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন, তাদের বিরুদ্ধে জরিমানাসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কেডিএ’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামীম জেহাদ জানান, কয়েকটি মূল সড়কের পাশে বহুতল ভবনের মালিকদের চিঠি দেওয়া হয়েছে।

ধারাবাহিকভাবে সব ভবন মালিককে পার্কিংয়ের জায়গার অবৈধ ব্যবহার বন্ধে চিঠি দেওয়া হবে। যারা পার্কিংয়ের অবৈধ ব্যবহার করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর