শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গু পরিস্থিতির অবনতি সরকারের অব্যবস্থাপনায় : ড্যাব

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতিতে উদ্বেগ জানিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। এই পরিস্থিতির জন্য সরকারের চরম অব্যবস্থাপনাকে দায়ী করেছে সংগঠনটি। গতকাল জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ড্যাবের মহাসচিব ডা. মো. আবদুস সালাম। লিখিত বক্তব্যে বলা হয়, চলতি বছরের শুরু থেকেই ভয়াবহ রূপ নিয়েছে ডেঙ্গু। বিগত কয়েক বছর ধরেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ধারাবাহিকভাবে বাড়তে থাকলেও এই বছর এ সংকট প্রকট আকার ধারণ করেছে। সরকারিভাবেই বলা হচ্ছে দেশের ৫৮ জেলায় ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়েছে, যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকার দুই সিটি করপোরেশনের সব এলাকাতেই ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার উপস্থিতি বেশি। এবার ডেঙ্গুর মৌসুম গত বছরের মতো দীর্ঘ হওয়ার শঙ্কা রয়েছে। সিটি করপোরেশনগুলো কার্যক্রম জোরালো করার উদ্যোগ না নিলে পরিস্থিতি ভয়ানক রূপ ধারণ করতে পারে। ড্যাব মহাসচিব বলেন, অবিলম্বে সব সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা করতে হবে। চিকিৎসক-নার্স সংকট মোকাবিলার জন্য নার্সিং ইনস্টিটিউট ও মেডিকেল কলেজগুলোর ছাত্রছাত্রীদের কাজে লাগানো যেতে পারে। ডেঙ্গুতে শিশুদের স্বাস্থ্য পরিস্থিতি অল্পতেই মারাত্মক আকার ধারণ করে। তাই শিশুদের জন্য প্রতিটি সরকারি হাসপাতালে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

এর জন্য ঢাকা শহরে কয়েকটি ফিল্ড হাসপাতাল তৈরি করা যেতে পারে। তিনি বলেন, আগস্ট-সেপ্টেম্বরে পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটার আশঙ্কা রয়েছে। এই বাস্তবতা বিবেচনায় নিয়ে এই মুহূর্ত থেকেই সারা দেশে এডিস মশার লার্ভা শনাক্ত এবং ধ্বংসের উদ্যোগ নিতে হবে।

সভাপতি ডা. হারুন আল রশিদ বলেন, সরকারের চরম অব্যবস্থাপনায় দেশজুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হয়েছে। সবচেয়ে বেশি পরিস্থিতির অবনতি হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনে। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করতে ব্যর্থ হওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রের পদত্যাগ দাবি করছি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ড্যাবের কোষাধ্যক্ষ জহিরুল ইসলাম শাকিল, সিনিয়র যুগ্ম মহাসচিব মেহেদী হাসানসহ অন্যরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর