সোমবার, ১৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভোলার গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তি বাতিল দাবিতে পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

দক্ষিণাঞ্চলের মানুষকে বঞ্চিত করে ভোলার গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তি বাতিল এবং অগ্রাধিকারভিত্তিতে স্থানীয় শিল্প-কারখানা ও আবাসিক পর্যায়ে গ্যাস সরবরাহের দাবিতে পদযাত্রা করা হবে। ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলে নাগরিক আন্দোলন’ নামের একটি সংগঠনের ব্যানারে আগামীকাল সকাল ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বর থেকে কাশীপুর বিভাগীয় কমিশনার কার্যালয় পর্যন্ত এ পদযাত্রা কর্মসূচির আয়োজন করা হয়েছে। গতকাল দুপুর ১টায় নগরীর ফকিরবাড়ি রোডের বাসদ কার্যালয়ে ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলে নাগরিক আন্দোলন’-এর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে সংগঠনের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, ২০১৮ সালে বরিশালে এক সমাবেশে প্রধানমন্ত্রী ভোলার গ্যাস বরিশালে সরবরাহের ঘোষণা দিয়েছেন। ওই ঘোষণার বরখেলাপ করে গত ২১ মে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড কোম্পানির সঙ্গে সরকারের ১০ বছর মেয়াদি একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তির আওতায় ইন্ট্রাকো ভোলার গ্যাস সিএনজিতে রূপান্তর করে ময়মনসিংহের ভালুকা এবং গাজীপুরসহ বিভিন্ন শিল্পাঞ্চলে সরবরাহ করবে। প্রথম ধাপে পাঁচ মাসে ৫ মিলিয়ন ঘনফুট এবং দ্বিতীয় ধাপে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সিএনজিতে রূপান্তর করে সরবরাহ করবে তারা। ইন্ট্রাকো প্রতি ঘনমিটার গ্যাস ১৭ টাকায় সরকারের কাছ থেকে কিনবে এবং তারা বিভিন্ন শিল্পে সরবরাহ করবে ৪৭.৬০ টাকা দরে। যা লাভের দিক থেকেও যে কোনো সিএনজি স্টেশনের চেয়েও বেশি।

ভোলার গ্যাস উদ্বৃত থাকার কথা বলে এই চুক্তি করে সরকার। অথচ ভোলাসহ দক্ষিণাঞ্চলের শিল্প এবং আবাসিক পর্যায়ে এ গ্যাসের সংযোগ দেওয়া হয়নি।

এ চুক্তি বাতিলের দাবিতে ১৮ জুলাই বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয় অভিমুখী পদযাত্রা এবং একই দিন ভোলা জেলা প্রশাসক কার্যালয় অভিমুখেও পদযাত্রা করবে তারা। এতেও দাবি পূরণ না হলে বিভাগের ছয় জেলায় সমাবেশসহ বরিশাল থেকে ভোলা অভিমুখে রোডমার্চ এবং লংমার্চের মতো কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেন সংগঠনের আহ্বায়ক অধ্যাপক শাহ আজিজুর রহমান খোকন।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর