মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

শেবাচিমে মানসম্মত চিকিৎসার দাবিতে অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) মানসম্মত চিকিৎসাসেবা প্রদান এবং চিকিৎসাসামগ্রীর সুষ্ঠু ব্যবস্থাপনাসহ নয় দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে নগর উন্নয়ন ফোরাম নামে একটি সংগঠন। গতকাল বেলা ১১টায় মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে অবস্থান কর্মসূচি পালন শেষে একই দাবিতে হাসপাতালের পরিচালক এবং জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর দাবিসংবলিত একটি স্মারকলিপি দেন তারা। ৫০০ শয্যার শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ২০১০ সালে ১ হাজার শয্যায় উন্নীত করা হলেও সে অনুযায়ী জনবল নিয়োগ দেওয়া হয়নি। বর্তমানে অন্তর্বিভাগে গড়ে প্রতিদিন ভর্তি থাকছেন ১ হাজার ৮০০ থেকে ২ হাজার রোগী এবং বহির্বিভাগে চিকিৎসা নেন আরও ৩ হাজার। এ কারণে চিকিৎসা সংকট এবং অভাব-অভিযোগ নিত্যদিনের।

এ অবস্থায় হাসপাতালে সুষ্ঠু ও নিরবচ্ছিন্ন চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে অবিলম্বে বিশেষজ্ঞ চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল নিয়োগ, হাসপাতালে যন্ত্রপাতি সরবরাহ, মানসম্পন্ন অ্যাম্বুলেন্স ব্যবস্থাপনা ও পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনাসহ নয় দফা দাবিতে গতকাল সকালে অবস্থান কর্মসূচি পালন করে নগর উন্নয়ন ফোরাম।

সংগঠনের সমন্বয়কারী কাজী এনায়েত হোসন শিবলুর সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন কাজী মিজানুর রহমানসহ অন্যরা।

এ সময় বক্তারা বলেন, একজন রোগী হাসপাতালে ভর্তি হওয়া থেকে শুরু করে ট্রলি পাওয়া, বেড পাওয়া, বাথরুম পাওয়া, ওষুধ পাওয়া, বিশেষজ্ঞ চিকিৎসক পাওয়া, এমনকি মৃত্যু হলে ছাড়পত্র দেওয়া সব কিছুতেই অব্যবস্থাপনা রয়েছে। এখানে বিশেষজ্ঞ চিকিৎসক থাকার পরও রোগীদের একটু হলেই ঢাকায় প্রেরণ করা হচ্ছে। নিজের এলাকায় চিকিৎসা না পেয়ে ঢাকায় গিয়ে রোগীরা আরও অসহায় হয়ে পড়েন। বর্তমান পরিচালক সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছেন। যথাযথ চিকিৎসা পেতে প্রয়োজনীয় জনবল নিয়োগ এবং সেনাবাহিনীর একজন কর্মকর্তাকে হাসপাতালের পরিচালক নিয়োগ দেওয়ার দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচি শেষে একই দাবিতে হাসপাতালের পরিচালক এবং জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি দেওয়া হয় বলে জানিয়েছেন নগর উন্নয়ন ফোরামের সমন্বয়কারী কাজী এনায়েত হোসেন শিবলু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর