মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ড. ইউনূসের আয়কর সংক্রান্ত আপিল শুনানি ২৩ জুলাই

নিজস্ব প্রতিবেদক

১৫ কোটি টাকা আয়কর সংক্রান্ত মামলায় ড. মুহাম্মদ ইউনূসের আপিল আবেদনের শুনানির দিন পিছিয়ে ২৩ জুলাই নির্ধারণ করেছেন আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ড. ইউনূসের পক্ষে সময় আবেদন করেন অ্যাডভোকেট তৌফিক হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজের বিরুদ্ধে গত ২২ জুন আপিল বিভাগে আবেদন করেন ড. ইউনূস। এরপর চেম্বার আদালত সেই আবেদন শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। গতকাল তা আপিল বিভাগের কার্য তালিকায় আসে। ড. ইউনূসের পক্ষে সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এ মামলায় আবেদন শুনানি আপিল বিভাগ ২৩ জুলাই পর্যন্ত মুলতবি করেন। এর আগে গত ৩১ মে হাই কোর্ট তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজ করে দেন।

মামলা থেকে জানা যায়, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী, ২০১১-২০১২ করবর্ষে ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা, ২০১২-২০১৩ করবর্ষে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে ১ কোটি ৬০ লাখ টাকা এবং ২০১৩-২০১৪ করবর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১ কোটি ৫০ লাখ টাকা কর দাবি করে নোটিস পাঠায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)। নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা করেন ড. ইউনূস। তার এই মামলার শুনানি ২০১৪ সালে খারিজ করে রায় দেন কর আপিল ট্রাইব্যুনাল। এরপর হাই কোর্টে তিনি পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর