মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সুজন মাহবুবের শিল্পিত বাংলাদেশ

সাংস্কৃতিক প্রতিবেদক

‘শিল্পিত বাংলাদেশ’ নামক পারফরমেন্স আর্টের মাধ্যমে আবহমান বাংলার সংস্কৃতি, সভ্যতা ও মানবতাকে তুলে ধরলেন শিল্পী সুজন মাহবুব। নান্দনিকতার পরতে পরতে বুনলেন দেশের কৃষ্টি-কালচারের প্রতিচ্ছবি। সেই সঙ্গে মানুষের ধ্যান-জ্ঞান, চিন্তা ও মননের শুদ্ধতার বর্ণনা করলেন। ভ্রাতৃত্বের বন্ধন, কালের বিবর্তনে নানা শাসক ও শোষণের কারণে বিলুপ্ত হতে থাকা মানবতার গল্পও উঠে এসেছে শিল্পী সুজন মাহবুবের শৈল্পিকতায়। একজন ব্যক্তির টিকে থাকার লড়াইকে চির পরিচিত খেলা ‘লুডু’ ঘরের সাপ-মই অংশের সঙ্গে সম্পৃক্ত করে বাংলাদেশ পারফরম্যান্স আর্ট গ্রুপের পারফরম্যান্স আর্টটি দেখা যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ২৫তম চারুকলা প্রদর্শনীর সমাপনীতে। ৯৬টি চিত্রকলা, ৩৯টি ছাপচিত্র, ২২টি আলোকচিত্র, ৬০টি ভাস্কর্য, চারটি প্রাচ্যকলা, ছয়টি মৃৎশিল্প, ১০টি কারুশিল্প, সাতটি, গ্রাফিক ডিজাইন, ৩৮টি স্থাপনা শিল্প, ১১টি নিউ মিডিয়া আর্ট ও তিনটি পারফরমেন্স আর্ট দিয়ে সাজানো ছিল এই প্রদর্শনী। প্রত্যেকটি মাধ্যমে একটি করে সমাপনী আসরে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয়। আর সব মাধ্যম মিলিয়ে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার ২০২৩’ শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হয়। মাধ্যমভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য ১ লাখ টাকা এবং সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য ২ লাখ টাকা এবং গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

এ ছাড়াও পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় যার প্রতিটির মূল্যমান ৫০ হাজার টাকা এবং তার সঙ্গে ছিল স্পন্সরশিপ পুরস্কার। সমাপনী আসরে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

কাল শুরু হচ্ছে জামদানি উৎসব : জামদানির ঐতিহ্যকে তুলে ধরা এবং বয়নশিল্পীদের জীবন মানের টেকসই উন্নয়ন, বয়নশিল্পকে পরিবেশবন্ধব করা ও কলুষিত হওয়া থেকে রক্ষা করার লক্ষ্যে ১১ দিনের জামদানি উৎসবের আয়োজন করেছে সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র। কাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৭ নম্বর গ্যালারিতে শুরু হবে এই প্রদর্শনী ও উৎসব। উৎসবের সহযোগিতায় রয়েছে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। প্রদর্শনীতে ২৫টি উন্নতমানের জামদানি শাড়ি ও অন্যান্য সামগ্রী ছাড়াও বিভিন্ন ইন্সটলেশনের মাধ্যমে উপস্থাপিত হবে বয়ন প্রক্রিয়া। ২৯ জুলাই শেষ হবে ১১ দিনের এই উৎসব।

গতকাল বিকালে শিল্পকলা একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এই আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা। এতে বক্তৃতা করেন উদ্যোক্তা সাংবাদিক বুলবুল আহমেদ জয়, ফ্যাশন ডিজাইনার চন্দ্র শেখর সাহা ও পিকেএসএফ-এর সঙ্গে সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর