শুক্রবার, ২১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বিরোধী দল দমনের পথে হাঁটছে সরকার : ইউট্যাব

নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ১৮ ও ১৯ জুলাই বিএনপি ও সমমনা দলগুলোর পদযাত্রায় হামলা ও নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলায় গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)।

সংগঠনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান গতকাল এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান। বিবৃতিতে ইউট্যাব নেতারা বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, বিরোধী দল দমনে মানবাধিকার লঙ্ঘন করে অগণতান্ত্রিক পথেই হাঁটছে আওয়ামী লীগ সরকার। আমরা শিক্ষক সমাজের পক্ষে সরকারকে বলব, বিরোধী দলের সভা-সমাবেশে বাধা না দিয়ে গণতন্ত্রের পথে হাঁটুন।

তারা বলেন, অবিলম্বে সরকারের পদত্যাগ এবং সংসদ বিলুপ্তির দাবিতে আন্দোলনের প্রথম ধাপে পদযাত্রা কর্মসূচি দিয়েছিল বিএনপিসহ কয়েকটি দল ও জোট। সেই কর্মসূচিতে লক্ষ্মীপুর, বগুড়া, কিশোরগঞ্জ, রাজবাড়ী, ঢাকা ও ফেনীসহ বিভিন্ন স্থানে বিএনপি ও বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর হামলা করা হয়। বর্বরোচিত ও সশস্ত্র আক্রমণে লক্ষ্মীপুরে কৃষক দলের নেতা সজীব নিহত হন। ২ হাজারের বেশি নেতা-কর্মীকে আহত করা হয়েছে। এ ছাড়া পুলিশ বাদী হয়ে বিএনপির ৫ হাজারের বেশি নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে, যা নিন্দনীয় ও ন্যক্কারজনক।

নেতারা বলেন, ‘যখন বিশ্বের গণতন্ত্রকামী প্রায় সব দেশ বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক করার ব্যাপারে জোর দিচ্ছে, তখন ক্ষমতাসীন আওয়ামী লীগ আরও বেপরোয়া হয়ে উঠেছে। তাদের সন্ত্রাসী কর্মকান্ডে বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম আরও ক্ষুণœ হচ্ছে।

সর্বশেষ খবর