শুক্রবার, ২১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

‘বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে বিবেক জাগ্রত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, বেসরকারি সব হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে। অন্যান্য টেস্ট ফি, বেড ভাড়াসহ বিবিধ খরচ নির্ধারণে নীতিমালা তৈরি হচ্ছে। বেসরকারি হাসপাতালের মালিকরা এর জন্য এক মাস সময় চেয়েছেন। তবে শুধু আইন দিয়ে নয়, বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে বিবেক জাগ্রত করতে হবে। মানবিক মূল্যবোধের মাধ্যমে বিবেকবান মানুষ হিসেবে তাদের চিকিৎসাসেবা প্রদান করা উচিত।

গতকাল ঢাকার এফডিসিতে ডেঙ্গু প্রতিরোধে নাগরিক সচেতনতা নিয়ে এক ছায়া সংসদে তিনি এসব কথা বলেন। ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে প্রতিযোগিতা অনুষ্ঠানটি আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ছায়া সংসদে প্রস্তাবের পক্ষে ইস্টার্ন ইউনিভার্সিটি এবং বিপক্ষে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর বিতার্কিকরা অংশগ্রহণ করেন।

ডা. খুরশীদ আলম বলেন, গত বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ১৬ হাজার, অথচ এ বছর এরই মধ্যে ১৮ হাজার ছাড়িয়েছে। ডেঙ্গু আক্রান্ত রোগীরা দেরিতে হাসপাতালে আসায় মৃত্যুর ঝুঁকি বাড়ছে। স্থান না থাকার কথা বলে ঢাকা মেডিকেল কলেজ ও সোহরাওয়ার্দী হাসপাতাল থেকে ডেঙ্গু রোগী ফিরিয়ে দেওয়ার অভিযোগ খাতিয়ে দেখা হবে। ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের ভূমিকা নিয়ে পারস্পরিক দোষারোপ না করে বছর ধরেই ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে ডেঙ্গুতে অসহায় পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুতে জরিমানায় আদায়কৃত অর্থ ও সিটি করপোরেশনের বিশেষ তহবিল থেকে সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া যেতে পারে।

সর্বশেষ খবর