রবিবার, ২৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

খরা সম্মেলন থেকে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

খরার কারণে বরেন্দ্র অঞ্চলে পরিবেশগত ভারসাম্য নষ্ট হচ্ছে। নামছে পানির স্তর। ২০৩০ সালে যা ভয়ংকর রূপ নিতে পারে। কমে যেতে পারে ধান ও গমের উৎপাদন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত খরা সম্মেলনে বার বারই উঠে আসে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন বন্ধ করার দাবি। এ ছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিকল্পনা নেওয়ার কথা বলা হয়।

উত্তরাঞ্চলের খরা পরিস্থিতির বিষয়ে জনমত তৈরি, একই সঙ্গে এই সংকটের বিষয়ে পলিসি পর্যায়ের দৃষ্টি নিবদ্ধ করার লক্ষ্যে গতকাল দিনব্যাপী খরা সম্মেলন অনুষ্ঠিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি।

সম্মেলনে অন্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমপি ফজলে হোসেন বাদশা, ওমর ফারুক চৌধুরী, নায়েম রাজ্জাক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শাহ আজম শান্তনু।

প্রধান অতিথির বক্তব্যে সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ুর যে পরিবর্তন, তা বিশ্বের জন্য হুমকি। আগামী ২০৩০ সালে খরার কারণে ধান ও গম উৎপাদন ২৮ ভাগ কমে যাবে। জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় উন্নত দেশের প্রযুক্তি চায় বাংলাদেশ।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর