বুধবার, ২৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে ১০০ টাকার ডিএনএস স্যালাইন ৫০০ টাকা!

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপকে কেন্দ্র করে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে ডিএনএস স্যালাইনের। ১০০ টাকার ডিএনএস স্যালাইন বিক্রি করা হচ্ছে ৫০০ টাকা পর্যন্ত। স্যালাইন নিয়ে এমন সংকটের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম জেলা প্রশাসন ও ঔষধ প্রশাসন অধিদফতর গতকাল হাজারী গলিতে অভিযান পরিচালনা করে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এবং ঔষধ প্রশাসন অধিদফতর চট্টগ্রামের সহকারী পরিচালক এস এম সুলতানুল আরেফীনের নেতৃত্ব অভিযান পরিচালিত হয়। জানা যায়, ম্যাজিস্ট্রেট হাজারী গলিতে অভিযানে যাওয়ার খবর শুনে দোকান বন্ধ করে পালিয়ে যান ব্যবসায়ীরা। এ সময় বেঙ্গল ফার্মেসি ও চট্টলা ফার্মেসিতে মাত্র ১৫০ লিটার ডিএনএস স্যালাইন পাওয়া যায়।

পরে এসব আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের ন্যায্যমূল্যের ফার্মেসিতে বিক্রি করা হয়। এরপর হাজারী গলির খাজা মার্কেটের একটি ফার্মেসি থেকে লক্ষাধিক টাকার ফিজিশিয়ান স্যাম্পল জব্দ করা হয়। এ ছাড়া তিনটি ফার্মেসিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ডেঙ্গুর প্রকোপকে পুঁজি করে একশ্রেণির অসাধু ব্যবসায়ী বাজারে ডিএনএস স্যালাইনের কৃত্রিম সংকট তৈরি করে। বাজারে স্যালাইনের সরবরাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত জেলা প্রশাসন বিষয়টি কঠোর নজরদারিতে রাখবে। প্রসঙ্গত, সারা দেশের মতো চট্টগ্রামেও কয়েক দিনে ডেঙ্গু রোগের প্রকোপ বেড়েছে। রোগী বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ডিএনএস স্যালাইনের চাহিদা। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এ চাহিদাকে পুঁজি করে স্যালাইনের কৃত্রিম সংকট তৈরি করার অভিযোগ উঠেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর