বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম-১০ উপনির্বাচন

বাচ্চুকে জেতাতে মাঠে নাছির

পথসভা সমাবেশ মিনি ট্রাকে করে ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে

আজহার মাহমুদ, চট্টগ্রাম

বাচ্চুকে জেতাতে মাঠে নাছির

চট্টগ্রাম-১০ আসনে আওয়ামী লীগ প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চু প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর শিষ্য হিসেবে রাজনৈতিক মহলে পরিচিত। নিজেকে সবসময় মহিউদ্দিনের কর্মী হিসেবে পরিচয় দেন। বিপরীতে চট্টগ্রামের রাজনীতিতে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের রয়েছে নিজস্ব বলয়। রাজনৈতিক সমীকরণে বাচ্চু সেই বলয় বিরোধী পক্ষের লোক।

সঙ্গত কারণে বাচ্চুর নির্বাচনী কার্যক্রমে নাছিরের ভূমিকা নিয়ে জল্পনা ছিল নেতা-কর্মীদের। কিন্তু সবাইকে অবাক করে মহিউদ্দিনের শিষ্য বাচ্চুকে জেতাতে রাতদিন এক করে প্রচারণায় নেমেছেন নাছির। নগর আওয়ামী লীগের নেতা-কর্মীদের নিয়ে নির্বাচনী আসনের এ প্রান্ত থেকে ওপ্রান্ত চষে বেড়াচ্ছেন নাছির। পথসভা, সমাবেশ, মিনিট্রাকে করে বাচ্চুকে সঙ্গে নিয়ে ভোট চাইছেন সাবেক এই মেয়র। দলের নেতা-কর্মীদের নিয়ে ঠিক করছেন করণীয়। বিষয়টি নিয়ে নগর রাজনীতিতে ইতিবাচক হাওয়া বইছে। নির্বাচনী প্রতীক বরাদ্দের পর জানতে চাইলে এ প্রসঙ্গে আ জ ম নাছির উদ্দীন সাংবাদিকদের বলেন, ‘প্রতিযোগিতা অস্বাভাবিক কিছু নয়। বড় দল ও সংগঠনে প্রতিযোগিতা থাকা ইতিবাচক। এমন প্রতিযোগিতা সংগঠনকে সমৃদ্ধ করে। আমরা যারা আওয়ামী লীগ করি, আমরা জাতে মাতাল হলেও তালে ঠিক। কখন আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে এটা আমরা সবাই জানি। নৌকার প্রশ্নে কোনো বিতর্ক নেই আমাদের মধ্যে। নৌকাকে জেতাতে যা কিছু দরকার আমি করব।’ একই সুরে কথা বলছেন আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন বাচ্চুও। তিনিও রাজনৈতিক প্রতিযোগিতাকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন জানিয়ে বলেন, ‘একসঙ্গে চলতে মান অভিমান, রাগ ক্ষোভ অনেক কিছুই থাকতে পারে। কিন্তু এই যে আমরা এখন এক হয়েছি সেটাই বড় বিষয়। দল ও দেশের স্বার্থে, শেখ হাসিনাকে জেতাতে আমরা সবাই এক।’

নগর আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বলছেন, এর আগে চট্টগ্রাম-৮ আসনের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী নোমান আল মাহমুদকে জেতাতে নিজের সর্বোচ্চটুকু ঢেলে দেন নাছির। যদিও নোমান নাছিরের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত হওয়ায় ওই নির্বাচনে মহিউদ্দিন বলয়ের নেতা-কর্মীরা তুলনামূলক নিষ্ক্রিয় ছিলেন এবং বিষয়টি নিয়ে সমালোচনা ছিল। এ কারণে মহিউদ্দিন বলয়ের বাচ্চু মনোনয়ন পাওয়ার পর সবার ধারণা ছিল- নাছির কিছুটা নিষ্ক্রিয় থাকবেন কিংবা নামমাত্র কিছু কর্মকান্ডে উপস্থিত থাকবেন। নেতা-কর্মীরা বলছেন, সবার ধারণা ভুল প্রমাণিত করে ক্যারিশম্যাটিক ও সার্বজনিন নেতার পরিচয় দিয়েছেন নাছির। নোমানের নির্বাচনে যে পক্ষের নেতা-কর্মীদের তিনি সঙ্গে পাননি, সেই পক্ষকে সঙ্গে নিয়েই এই নির্বাচনে বাচ্চু ও নৌকাকে জেতাতে দিনরাত খেটে চলেছেন নাছির।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর