বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি নিয়ে মোংলায় রাশিয়ার জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি নিয়ে মোংলায় রাশিয়ার জাহাজ

রাশিয়া থেকে সরাসরি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে বাগেরহাটের মোংলা বন্দরে নোঙর করেছে রাশিয়ার পতাকাবাহী জাহাজ এমভি ইসানিয়া। রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি গতকাল বিকাল ৩টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে। এরপর বিকাল ৪টায় জাহাজটি থেকে মেশিনারি পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার সাধন কুমার চক্রবর্তী জানান, পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ১২৭০ দশমিক ৪০৭ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে গত ২ জুলাই মোংলা বন্দরের উদ্দেশে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে একটি জাহাজ ছেড়ে আসে। সেটি বুধবার বিকাল ৩টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করেছে। এরপর বিকাল ৪টায় জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। জাহাজের পণ্য খালাস করে বন্দরের জেটিতে রাখা হচ্ছে। জেটিতে নামিয়ে রাখা এসব মেশিনারি পণ্য রবিবার থেকে সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজ শুরু হবে। মেশিনারি পণ্য খালাস শেষে জাহাজটি শুক্রবার বন্দর ত্যাগ করবে।

এর আগে ১১ জুলাই এমভি মার্গারেট, ২ জুলাই এমভি লিবার্টি হারভেস্ট, ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান নামের পাঁচটি জাহাজ সরাসরি রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে আসে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাম্প্রতিককালে রাশিয়ার ৭ কোম্পানির ৬৯টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাইরে থাকা রাশিয়ার জাহাজগুলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে খালাস করছে। হলদিয়া বন্দর থেকে ট্রানজিট পণ্য হিসেবে পরে মোংলা বন্দরে আনা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর