বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

১৭ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের জুলাই-ডিসেম্বর সময়ের জন্য ১৬ লাখ ৮০ হাজার মেট্রিক টন জ্বালানি তেল আমদানির একটি প্রস্তাবসহ মোট ১৪ ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ৫৯৬ কোটি ৯২ লাখ টাকা। এ ছাড়া সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয়প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়েছে। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, ২০২৪ শিক্ষাবর্ষের ইবতেদায়ি, মাধ্যমিক ষষ্ঠ শ্রেণি, দাখিল ষষ্ঠ শ্রেণি ও কারিগরি ষষ্ঠ শ্রেণির বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। মোট ৬ কোটি ৪৫ লাখ ৪৮ হাজার ৩০৮টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহে ব্যয় হবে ২২৮ কোটি ৬৫ লাখ ৪৫ হাজার ৭৮৩ টাকা। অতিরিক্ত সচিব বলেন, ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান নাবিল নাবা ফুডস সয়াবিন তেল সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৭৫ কোটি ৫৯ লাখ টাকা। তিনি বলেন, ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। মেঘনা এডিবল অয়েলস রিফাইনারি এ সয়াবিন তেল সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১৩১ কোটি ১৬ লাখ টাকা।

বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে জি টু জি ভিত্তিতে ২০২৩ সালের জুলাই-ডিসেম্বর সময়ের জন্য পরিশোধিত জ্বালানি তেল আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বিপিসি রাষ্ট্রায়ত্ত ছয়টি প্রতিষ্ঠান থেকে মোট ১৬ লাখ ৮০ হাজার টন বিভিন্ন ধরনের জ্বালানি তেল আমদানি করবে। এতে মোট ব্যয় হবে ১২ হাজার ৮৫০ কোটি টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, ‘জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ দেশের উত্তরোত্তর অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটাতে গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে প্রণীত খসড়া ‘ড্রাফট বাংলাদেশ অফসোর মডেল প্রোডাকশন শেয়ারিং কনট্রাক্ট (পিএসসি) অনুমোদন দেওয়া হয়েছে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর