শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বসছে সিসি ক্যামেরা, কেন্দ্রে থাকবে পুলিশ আনসার র‌্যাব

চট্টগ্রাম ১০ উপনির্বাচন রবিবার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ সুষ্ঠু করতে সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ভোট কেন্দ্রগুলোয় সিসি ক্যামেরা বসানোর কাজ চলছে। একজন ব্রিগেডিয়ার জেনারেলকে প্রধান করে গঠন করা হয়েছে পাঁচ সদস্যের আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল। ইভিএমের সঠিক ব্যবহার বিষয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ভোট গ্রহণ হবে রবিবার। তার দুই দিন আগে থেকে দায়িত্ব পালন করবেন দুজন ম্যাজিস্ট্রেট। ভোট কেন্দ্রে মোতায়েন থাকবে পুলিশ, আনসার ও র‌্যাব। রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, ‘ভোটের দিন মনিটরিং সেল, রিটার্নিং কর্মকর্তারা সিসি ক্যামেরায় কেন্দ্র পর্যবেক্ষণ করবেন। কোনো প্রার্থী ও সমর্থকরা যাতে অযাচিত কোনো পদক্ষেপ নিতে না পারে সে ব্যাপারে কঠোর নজরদারি থাকবে। প্রতিটি বুথে কেন্দ্র ও কক্ষ নম্বর থাকবে। কেউ প্রভাব বিস্তারের চেষ্টা করলে সিসি ক্যামেরা দেখে শনাক্ত করা হবে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করবে।’ ইসিসূত্র জানান, নির্বাচনী এলাকার ১৫৬টি কেন্দ্রে ১ হাজার ৪০৭টি ক্যামেরা থাকবে। এসব ক্যামেরা এমনভাবে বসানো হবে, যাতে মনিটরিং কক্ষ থেকে কেন্দ্র ও কক্ষ নম্বর স্পষ্ট বোঝা যায়। এসব নম্বর দেখে প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে। পরিস্থিতি বিবেচনায় গ্রেফতারের নির্দেশনাও আসতে পারে।

এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিটি কেন্দ্রে ১৭ জন করে পুলিশ ও আনসার সদস্য থাকবে। অন্যদিকে ৪ প্লাটুন বিজিবি, র‌্যাবের চারটি টহল টিম এবং ১৫টি মোবাইল টিম ভোটের দিন সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। এ ছাড়া ভোটের আগের দুই দিন, ভোটের দিন ও পরের দুই দিন একজন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

এদিকে ইসি সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিসূত্রে জানা গেছে, সচিবালয়ের আইডিয়া প্রকল্প-২-এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে ইসি। কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব পদমর্যাদার একজন, পুলিশ সদর দফতরের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার একজন, বিজিবি/র‌্যাব/আনসারের উপপরিচালক পদমর্যাদার একজন এবং আর্মড পুলিশের অতিরিক্ত/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তাকে সদস্য করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এ কমিটির সদস্যরা ভোটের দিন সকাল ৮টায় মনিটরিং শুরু করবেন। তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান ও পরিস্থিতি পর্যবেক্ষণ করে তাদের সমন্বয় করবেন। এ ছাড়া নির্বাচনী মালামাল বিতরণ, পরিবহন, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের মধ্যে সমন্বয় করে রিটার্নিং, প্রিসাইডিং অফিসারদের সহায়তা করবেন। কমিশনের তাৎক্ষণিক দেওয়া নির্দেশনা বাস্তবায়নে ভূমিকা রাখবেন।

২৯ জুলাই দিবাগত রাত থেকে ৩০ জুলাই দিবাগত রাত পর্যন্ত বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, পিকআপ, ইজিবাইক চলাচল নিষিদ্ধ করা হয়েছে। নির্বাচনের দিন নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম সিটির ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন গঠিত। ২ জুন এমপি ডা. আফছারুল আমীনের মৃত্যুতে আসনটি শূন্য হওয়ায় এ উপনির্বাচন। এতে প্রার্থী ছয়জন। ভোটার ৪ লাখ ৮৮ হাজার ৬৩৩ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর