সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জোড়াতালি দিয়ে ২০০ কিলোমিটার সড়ক সংস্কার

ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

এক সময়ের পিচঢালা সড়ক এখন পরিণত হয়েছে গ্রামীণ কাঁচা রাস্তায়। অল্প বৃষ্টি হলে খানাখন্দে পানি জমে ওইসব সড়ক দিয়ে যান চলাচল কষ্টসাধ্য হয়ে পড়ে। সিলেট নগরীতে এমন বেহাল সড়কের পরিমাণ ২০১ কিলোমিটার। গত বছরের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া এ সড়ক মেরামত করতে পারেনি সিটি করপোরেশন। সড়ক মেরামতের জন্য ৫৮৮ কোটি টাকার একটি প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হলেও ‘কানাকড়িও’ বরাদ্দ মেলেনি। ফলে জোড়াতালি দিয়ে চলছে সড়ক সংস্কারের কাজ।

গত বছর এপ্রিল ও জুনে দুই দফা বন্যার কবলে পড়ে সিলেট নগরী। দীর্ঘমেয়াদি বন্যায় সিলেট নগরীর বিভিন্ন এলাকার সড়ক অনেক দিন ধরে পানিতে নিমজ্জিত ছিল। বন্যার পানি নেমে গেলে বেহাল হয়ে পড়ে প্রায় ২১০ কিলোমিটার সড়ক। ওপরের পিচ উঠে গিয়ে কোথাও কোথাও পাথর বেরিয়ে আসে। কোনো কোনো সড়কে তৈরি হয় বড় বড় খানাখন্দ। ফলে ওইসব সড়ক দিয়ে যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। গর্তে পড়ে প্রায়ই ছোটখাটো দুর্ঘটনাও ঘটছে। সড়ক মেরামতের জন্য বন্যার পর সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রথমে ৪২২ কোটি টাকার একটি প্রকল্প স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়। ওই প্রকল্পের মধ্যে ২০১ কিলোমিটার সড়ক ছাড়াও বন্যায় ক্ষতিগ্রস্ত কুশিঘাট পানি শোধনাগারের দেড় কিলোমিটার আরসিসি ওয়াল, ৩০ কিলোমিটার ফুটপাতের ব্লক ও ৫ হাজার বৈদ্যুতিক খুঁটি মেরামতের কাজ অন্তর্ভুক্ত ছিল। পরবর্তীতে নির্মাণসামগ্রীর মূল্য বৃদ্ধি পেলে পুনর্মূল্যায়ন করে ৫৮৮ কোটি টাকার সংশোধিত প্রকল্প জমা দেওয়া হয় মন্ত্রণালয়ে। কিন্তু ওই প্রকল্পের বিপরীতে কোনো টাকা বরাদ্দ মেলেনি। ফলে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত নিয়ে বিপাকে পড়ে সিলেট সিটি করপোরেশন।

সিলেট নগরী ঘুরে দেখা গেছে- কালিঘাট, বাসটার্মিনাল, পাঠানটুলা, শিবগঞ্জ, শিববাড়িসহ বিভিন্ন এলাকার সড়ক বেহাল হয়ে পড়েছে। কোনো কোনো সড়কের পিচ উঠে গ্রামীণ    সড়কে রূপ নিয়েছে। খানাখন্দে ভরা সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। পথচারীদেরও দুর্ভোগ পোহাতে হচ্ছে এ বেহাল সড়কগুলোর কারণে।

সিটি করপোরেশন সূত্র জানান, বরাদ্দ না পাওয়ায় সড়কগুলো মেরামত করা সম্ভব হয়নি। নগরবাসীর সুবিধার্থে ক্ষতিগ্রস্ত সড়কগুলোর খানাখন্দ ভরাট ও যৎসামান্য সংস্কার করা হয়েছে। ঠেকসই মেরামত করতে না পারায় সংস্কার করা সড়কগুলো কয়েকদিন পর পর ফের বেহাল হয়ে পড়ছে। ফলে জনদুর্ভোগ লাঘব করা সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয় থেকে বরাদ্দ না দেওয়ায় নিজস্ব খাতের অর্থায়ন থেকে ‘টুকটাক’ সংস্কার করা ছাড়া কিছুই করার নেই সিটি করপোরেশনের।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, সিলেট সিটি করপোরেশনের মালিকানাধীন নগরীর ৯৬৮ কিলোমিটার সড়কের মধ্যে গত বছরের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২০১ কিলোমিটার। ক্ষতিগ্রস্ত সড়ক, ফুটপাতের ব্লক, বৈদ্যুতিক খুঁটি ও পানি শোধনাগারের আরসিসি ওয়াল মেরামতের জন্য প্রথমে মন্ত্রণালয়ে ৪২২ কোটি টাকার একটি প্রকল্প জমা দেওয়া হয়েছিল। পরে তা পুনর্মূল্যায়ন করে ৫৮৮ কোটি টাকার প্রকল্প জমা দেওয়া হয়। কিন্তু মন্ত্রণালয় কোনো অর্থ বরাদ্দ দেয়নি। ফলে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত সম্ভব হয়নি। সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে কিছু সড়ক সাময়িক সংস্কার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর