মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ঢাকা দক্ষিণ সিটির ৬ হাজার ৭৫১ কোটি টাকার বাজেট

নিজস্ব প্রতিবেদক

২০২৩-২৪ অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৬ হাজার ৭৫১ কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন শেখ ফজলে নূর তাপস। গতকাল নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে ডিএসসিসি মেয়র এ বাজেট ঘোষণা করেন।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে আয় অংশের প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ৭২৮.১৪ কোটি টাকা, রাজস্ব আয় ১৩৯৬.৮৫ কোটি, অন্যান্য আয় ১০২.৭৫ কোটি, সরকারি থোক ও বিশেষ বরাদ্দ ৬৫ কোটি এবং মোট সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪৪৫৮.৮২ কোটি টাকা। একই সঙ্গে ২০২২-২৩ অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংশোধিত বাজেট ছিল ১ হাজার ৯৭ কোটি ৭৫ লাখ টাকা।

এদিকে ২০২৩-২৪ অর্থবছরের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৫৪০.৬৪ কোটি টাকা। অন্যান্য ব্যয় ২৫.০২, নিজস্ব অর্থে উন্নয়ন ব্যয় ৯৭৩.৯৪ কোটি টাকা, সরকারি ও বৈদেশিক সহায়তা উন্নয়ন ব্যয় ৪৪৫৮.৮২ কোটি, উন্নয়ন ব্যয় ৫৪৩২.৭৬ ও সমাপনী স্থিতি ৭৫৩.১৪ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

অন্যদিকে এবারের বাজেটে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের মধ্যে মশার ওষুধ কেনার পেছনে বরাদ্দ ধরা হয়েছে ৩৮ কোটি ৫০ লাখ টাকা।

আর ৩ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে ফগার, হুইল,স্প্রে, মেপ্রণ পরিবহন খাতে। মশক যন্ত্রপাতি ক্রয়ে বরাদ্দ রয়েছে সাড়ে ৪ কোটি টাকা। এ ছাড়া খাল, জলাশয়, নর্দমা ইত্যাদি পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে বরাদ্দ রাখা হয়েছে ৩০ কোটি টাকা। গত অর্থবছরে এ খাতে ১৫ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও ব্যয় হয়েছে ২৯ কোটি ১৯ লাখ টাকা।

সংবাদ সম্মেলেনে মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ঢাকাবাসীর জীবনযাত্রায় মশক বিশেষত এডিস মশার বিস্তার অন্যতম এক প্রতিবন্ধকতা। তাই, দায়িত্বভার গ্রহণের পর মশক নিয়ন্ত্রণ কার্যক্রম ও ব্যবস্থাপনায় আমরা আমূল পরিবর্তন এনেছি। শুরু করা হয়েছে বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম। নতুন এ কার্যক্রমের আওতায় পর্যাপ্ত লোকবল নিয়োগ, মানসম্পন্ন কীটনাশক ও প্রয়োজনীয় যন্ত্রপাতিও মাঠ পর্যায়ে সরবরাহ নিশ্চিত করা হচ্ছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ কর্মকমর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর