মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর সফরে রংপুরে সাজ সাজ রব

নিজস্ব প্রতিবেদক, রংপুর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বুধবার আগমন উপলক্ষে রংপুরে সাজ সাজ রব পড়েছে। নগরীর চারদিকে নৌকার প্রতীকে ছেয়ে গেছে। প্রধানমন্ত্রী ১ হাজার ২৪০ কোটি টাকার ২৭ প্রকল্পের উদ্বোধন এবং নতুন করে আরও পাঁচটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ওইদিন রংপুর জিলা স্কুল মাঠে আওয়ামী লীগ আয়োজিত বিভাগীয় জনসমাবেশে যোগদানের আগে তিনি এসব প্রকল্প উদ্বোধন করবেন। এদিকে সমাবেশে অংশ নিতে আসা মানুষের যাতায়াতের সুবিধার জন্য আটটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। কাল ভোর থেকে দুপুর পর্যন্ত এই ট্রেনগুলো রংপুরে আসবে। এদিকে স্থানীয়রা রংপুরের উন্নয়নে কমপক্ষে আরও ১৫টি প্রকল্পের বাস্তবায়ন চান।

প্রধানমন্ত্রী যে সব প্রকল্প উদ্বোধন করবেন সেগুলো হলো-  শেখ রাসেল মিডিয়া সেন্টার, শেখ রাসেল ইনডোর  স্টেডিয়াম, শেখ রাসেল সুইমিং পুল, পীরগঞ্জ উপজেলার বিভিন্ন জলাশয়ের জলাবদ্ধতা নিরসন শীর্ষক প্রকল্প, বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স, পালিচড়া স্টেডিয়াম, নলেয়া নদী পুনঃখনন, আলাইকুমারী নদী পুনঃখন, পীরগাছা  চৌধুরানী জিসি হতে শঠিবাড়ি আরএইচডি ৫৭৯ মি. সড়ক (পীরগাছা অংশ), পীরগঞ্জের ভেন্ডাবাড়ি হতে খালাশপীর জিসি সড়ক পুনর্বাসন, কাউনিয়া উপজেলার টেপামধুপুর জিসি হতে পাওটানা জিসি ভায়া ভায়ারহাট সড়ক পুনর্বাসন, মিঠাপুকুর উপজেলার জায়গীরহাট-পীরগাছা ভায়া বালারহাট সড়কের  গোপালগঞ্জ ঘাটে ঘাঘট নদীর ওপর ৯৬ মিটার পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণ, গঙ্গাচড়া উপজেলার বুড়িরহাট জিসি-কাকিনা আরএইচডি সড়কে ৪০ মি. আরসিসি ভেরিয়েবল  ডেপথ গার্ডার ব্রিজ নির্মাণ, কাউনিয়া উপজেলায় তিন তলা পল্লীমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম ফ্লাড শেল্টার নির্মাণ, রংপুর মেডিকেল কলেজ মাল্টিপারপাস ভবন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় ভবন। মিঠাপুকুরের পায়রাবন্দ ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট বেগম রোকেয়া মডার্ন হাসপাতাল, হেলেঞ্চা ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ  কেন্দ্র, পীরগঞ্জের চতরা ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, খালাশপীরে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, মাদারগঞ্জে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, রংপুর সিটি করপোরেশনের ২৯ নম্বর ওয়ার্ডে গ্রাসফন্ট প্লান্ট ও স্টোর ইয়ার্ড নির্মাণ, ভারারদহ বিল, পাটোয়া কামরী বিল পুনঃখনন, চিতলী বিল পুনঃখন, রংপুর সিটি করপোরেশনের কেন্দ্রীয় বাস টার্মিনাল, নৈমুন্না বিল পুনঃখননের উদ্বোধন করবেন।

এ ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মাণ, রংপুর জেলায় বিটাক কেন্দ্র স্থাপন, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের রংপুর আঞ্চলিক কার্যালয়, রংপুর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অফিস ভবন এবং লেডিস হোস্টেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রত্যাশাগুলো হলো-

এসব প্রকল্পের বাইরে কী কী ঘোষণা আসতে পারে তা এখনো পরিষ্কার না হলেও এ অঞ্চলের মানুষের প্রত্যাশা অনেক।

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন, পীরগঞ্জ খালাশপীর কয়লা খনি থেকে কয়লা উত্তোলন, রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণা, শ্যামপুর চিনিকলসহ বিভাগের বন্ধ চিনিকলগুলো পুনরায় চালু, বিশেষ মেগা প্রকল্প, অর্থনৈতিক জোন, শ্যামাসুন্দরী খাল খনন, শিল্পকলকারখানা স্থাপন, রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠন, রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন, প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন, বৈদেশিক কর্মসংস্থানের ব্যবস্থা করা, ওয়াসা গঠন, রংপুর-লালমনিরহাট-পাটগ্রাম-বুড়িমারী মহাসড়ক চার লেনে রূপান্তর, রংপুরে আধুনিক রেলওয়ে স্টেশন নির্মাণ ও ট্রেনের সংখ্যা বৃদ্ধি ইত্যাদি ঘোষণা আসতে পারে এমনটা প্রত্যাশা করছেন রংপুরবাসী।

বিশেষ ট্রেন : রেলওয়ে পশ্চিমাঞ্চলের চিফ অথরিটি সুপারিনটেনডেন্ট আহসানুল হক ভূইয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা উপলক্ষে স্থানীয় এমপিরা চাহিদা দিয়েছেন। তাদের চাহিদা অনুযায়ী ভাড়া প্রদান সাপেক্ষে ট্রেন দেওয়া হবে। কমপক্ষে আটটি ট্রেন দেওয়া হবে। ট্রেনগুলো হচ্ছে পঞ্চগড় স্পেশাল, ঠাকুরগাঁও স্পেশাল, দিনাজপুর স্পেশাল, বুড়িমারী স্পেশাল, লালমনিরহাট স্পেশাল, উলিপুর স্পেশাল, কুড়িগ্রাম স্পেশাল ও বোনারপাড়া স্পেশাল ট্রেন। রংপুর স্টেশনের চারটি লাইনের বাইরে অতিরিক্ত ট্রেনগুলো মীরবাগ ও শ্যামপুর স্টেশনে রাখা হবে। সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর