মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

দেশে পরোক্ষ ধূমপানের শিকার ৩ কোটি মানুষ

নিজস্ব প্রতিবেদক

সরাসরি ধূমপান না করলেও দেশে প্রায় ৩ কোটি মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. মো. আবদুল আজিজ। তিনি বলেন, দেশের ৩৭ শতাংশ মানুষ ধূমপান করেন। এ ছাড়া তাদের আশপাশে অবস্থান করা প্রায় ৩ কোটি মানুষ পরোক্ষভাবে ধূমপানের শিকার হচ্ছেন। এ মানুষগুলো জানেনও না যে তারা ধূমপান না করেও ক্ষতির শিকার হচ্ছেন।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজিত সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের দাবিতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ডা. মো. আবদুল আজিজ বলেন, ধূমপানের পাশাপাশি জর্দা, গুল, সাদাপাতার মতো তামাকদ্রব্যের ব্যবহার কমাতেও উদ্যোগ নিতে হবে। সাম্প্রতিক সময়ে ই-সিগারেটের ব্যবহার বাড়ছে। যা আরও অধিক ক্ষতিকর।

এটি প্রতিরোধে সমন্বিত উদ্যোগের প্রয়োজন। এ লক্ষ্যেই আইনের খসড়া তৈরি করা হয়েছে। তিনি বলেন, সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইনটি তামাকমুক্ত বাংলাদেশ গঠনে মাইলফলক হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে মূল বক্তব্য পাঠ করেন সংস্থার তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. শরিফুল ইসলাম। আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য শিরীন আহমেদ ও সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর