বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ

২৭ বছরেও হয়নি ৬ কিমি সড়ক

দফায় দফায় বেড়েছে প্রকল্পের মেয়াদ, খরচ বেড়েছে কয়েক গুণ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) ১৯৯৬ সালে নগরের যানজট নিরসনে বায়েজিদ সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। কিন্তু ২৭ বছরের বেশি সময় পার হলেও এখনো প্রকল্পটি আলোর মুখ দেখছে না। যথাসময়ে কাজ শেষ না হওয়ায় প্রায় ৩৪ কোটি টাকা বরাদ্দের সড়কটি বাস্তবায়নে এখন খরচ হচ্ছে ৩৫৩ কোটি টাকা। তবে আগামী ডিসেম্বরে সড়কটি পূর্ণাঙ্গরূপে চালু করা হবে বলে জানা যায়। চট্টগ্রাম শহরের অভ্যন্তরে যানজট নিরসন এবং ঢাকা অভিমুখী যানবাহনগুলোকে শহর থেকে বের হওয়ার সহজ রাস্তা করে দেওয়াই প্রকল্পটির মূল উদ্দেশ্য।

চউক সূত্রে জানা যায়, ১৯৯৭ সালে ফৌজদারহাট থেকে বায়েজিদ পর্যন্ত দুই লেনের সড়ক নির্মাণের প্রকল্প গ্রহণ করে। ১৯৯৯ সালে এটি একনেকে অনুমোদন হয়। ৩৩ কোটি ৮১ লাখ টাকার প্রকল্পটির জন্য ২০০৪ সালে ৫৫ একর জমি অধিগ্রহণ করে শুরু হয় সড়কের ফৌজদারহাট অংশের কাজ। পরে ভূমি বিরোধ নিয়ে প্রকল্পটি বাতিল হয়ে যায়। ২০১৩ সালের ৫ নভেম্বর নতুন করে প্রকল্প হাতে নেয়। পরিবর্তন আনা হয় সড়কের নকশায়। দুই লেনের প্রকল্পের ব্যয় ধরা হয় ১৭২ কোটি ৪৮ লাখ টাকা। ২০১৬ সালে এসে পরিবর্তন হয় নকশার। উন্নীত করা হয় চার লেনে। ব্যয় ধরা হয় ৩২০ কোটি টাকা। কিন্তু গত বছরের আগস্ট মাসে আরেক দফায় প্রকল্প ব্যয় বাড়িয়ে ৩৫৩ কোটি টাকা করা হয়। এর মধ্যে ৩৩ কোটি টাকা চউকের নিজস্ব তহবিল থেকে দেওয়ার নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়।   

চউকের নির্বাহী প্রকৌশলী রাজীব দাশ বলেন, কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ ২০২৩ সালে ডিসেম্বর পর্যন্ত ধরা হয়। পাহাড় ব্যবস্থাপনা ও রেললাইন সংক্রান্ত জটিলতাসহ নানা কারণে প্রকল্পটি বাস্তবায়নে সময় ও খরচ বেড়ে গেছে। এখন সব জটিলতা সমাধান হয়েছে। আশা করি, আগামী ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করে এটি পূর্ণাঙ্গরূপে চালু করা যাবে। ইতোমধ্যে প্রকল্পের ৯৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। তিনি বলেন, সড়কটি তিন বছর ধরে আংশিক চালু করা হয়। সে সড়ক দিয়ে যানবাহনও চলাচল করছে। তবে আগামী ডিসেম্বরে পুরোদমে চার লেনে যানবাহন চলাচল করতে পারবে। জানা যায়, ব্যয় বৃদ্ধির পরিপ্রেক্ষিতে চউক এই সড়ক দিয়ে যান চলাচলে টোল নির্ধারণ করে। এই হিসেবে মোটরসাইকেলকে টোল দিতে হবে ১০ টাকা, তিন  চাকার গাড়ি ১৫ টাকা।

প্রাইভেটকার, জিপ ও মাইক্রোবাস ৫০ টাকা, পিকআপ ও মিনিবাস ৮০ টাকা, বড় বাস ১০০ টাকা, চার চাকার ট্রাক ১২০ টাকা এবং ছয় চাকার ট্রাক ১৫০ টাকা ও কাভার্ডভ্যান ২০০ টাকা টোল দিয়ে চলাচল করতে হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর