বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শিক্ষার্থীদের জন্য ‘গ্রিন আর্থ কোয়েস্ট’ পুরস্কার

সেরা দল পাবে ৩ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ সচেতনতা বাড়াতে শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এথিকস অ্যাডভান্স টেকনোলজি লিমিটেড (ইএটিএল) ‘গ্রিন আর্থ কোয়েস্ট’ প্রতিযোগিতার আয়োজন করেছে। সহযোগিতা করছে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক। কুইজভিত্তিক এই প্রতিযোগিতায় মোট ৩০টি প্রশ্ন থাকবে। সব প্রশ্নের মান হবে ১ করে। কুইজের সব প্রশ্নই বহু নির্বাচনী (এসসিকিউ) হবে। প্রশ্ন করা হবে সহনশীল পরিবেশ, দূষণ হ্রাস, জলবায়ু পরিবর্তন ও ক্ষয়ক্ষতি মোকাবিলা, পরিমিত ও পুনর্ব্যবহার পরিবেশবান্ধব প্রবৃদ্ধি, ডিজিটাল দক্ষতা, দৈনন্দিন বিজ্ঞান, গণিত, পরিবেশবান্ধব, টেকসই জীবনযাপন এবং ভাষা ও সংস্কৃতি বিষয়ের ওপর। নিবন্ধন মঙ্গলবার শুরু হয়েছে, চলবে ২৩ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত। নিবন্ধন করা যাবে ও আয়োজন সম্পর্কে জানা যাবে www.greenearthquest.org-এই ওয়েবসাইটে। দেশের যে কোনো স্কুল, মাদরাসা, কারিগরি ও ইংরেজি মাধ্যমের ষষ্ঠ থেকে দশম শ্রেণির এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষার্থীরা তিনজনের দল গঠন করে এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল পাবে ৩ লাখ টাকা পুরস্কার। প্রথম ও দ্বিতীয় রানার্সআপ দল পাবে যথাক্রমে ২ ও ১ লাখ টাকা পুরস্কার। তৃতীয় রানার্সআপ ৫০ হাজার টাকার পুরস্কার পাবে।

এ ছাড়া শীর্ষ ১৬টি দল এবং অনলাইন রাউন্ডে বিজয়ী দলগুলোকেও বিভিন্ন পুরস্কার দেওয়া হবে। সোমবার রাতে রাজধানীর একটি হোটেলে এ প্রতিযোগিতার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার মোখলেসুর রহমান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর, ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর