বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

১০ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

উপকূলীয় জেলা, অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে

নিজস্ব প্রতিবেদক

দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। গতকাল দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিমি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই-তিন ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া অব্যাহত থাকতে পারে। গতকাল আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান স্বাক্ষরিত আবহাওয়া পরিস্থিতি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খুলনা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে বর্তমানে পশ্চিমবঙ্গ-বিহার ও তৎসংলগ্ন এলাকায় স্থল নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। স্থল নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া অব্যাহত থাকতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ভোলায় ১৩ জেলেকে জীবিত উদ্ধার : গত মঙ্গলবার ঝড়ের কবলে পড়ে ভোলার সাগর মোহনায় ১১টি মাছ ধরার ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ ১৩ জেলেকে এক দিন পর গতকাল জীবিত উদ্ধার করা হয়েছে।

বেড়িবাঁধ ভেঙে পানিবন্দি ২০০ পরিবার : নিম্নচাপের প্রভাবে টানা বর্ষণ ও পূর্ণিমার জোয়ারের পানিতে কক্সবাজারের পেকুয়ার রাজাখালীতে পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) মালিকানাধীন বেড়িবাঁধ ভেঙে সাগরের লোনা পানি লোকালয়ে প্রবেশ করে বসতবাড়ি প্লাবিত হয়েছে।

পানি পটুয়াখালী শহরে : পটুয়াখালী পৌর শহরের কিছু এলাকায় ঢুকে পড়েছে জোয়ারের পানি। পাশাপাশি জেলার বিচ্ছিন্ন দ্বীপ ও চরাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

নিখোঁজের ২৪ ঘণ্টায়ও মেলেনি জেলের খোঁজ : বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া বাজারঘেঁষা বিষখালী নদীতে মাছ শিকার করতে গিয়ে আবুল হোসেন ওরফে আমির সাহেব (৫৪) নামের এক জেলে নিখোঁজ হয়েছেন। বুধবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টা অতিবাহিত হলেও এখনো খোঁজ মেলেনি তার।

হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌযোগাযোগ বন্ধ : নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে দুই দিন ধরে সারা দেশের নৌযোগাযোগ বন্ধ রয়েছে। অপরদিকে, অতিরিক্ত জোয়ারে নিঝুম দ্বীপসহ হাতিয়ার কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর