বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সড়ক সংস্কারে গ্রামবাসী

খুলনার পূর্ব রূপসার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন সড়ক

সামছুজ্জামান শাহীন, খুলনা

সড়ক সংস্কারে গ্রামবাসী

খানাখন্দ ও ছোটবড় গর্তে খুলনার পূর্ব রূপসার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন সড়কে যান চলাচলে ভোগান্তি দীর্ঘদিনের। বছরে এ সড়ক দিয়ে বিভিন্ন মাছ কোম্পানির প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার চিংড়ি রপ্তানি হয়। গুরুত্বপূর্ণ এ সড়কটি মেরামতে বারবার দাবি জানানো হলেও ব্যবস্থা নেয়নি এলজিইডি। ফলে বাধ্য হয়েই খানাখন্দ মেরামতে সড়কে নেমেছেন সাধারণ মানুষ, ব্যবসায়ী, রিকশা-ভ্যান চালকরা। গতকাল সকাল থেকে নিজেরাই মাটি-বালু-ইট দিয়ে সড়কের গর্ত ভরাটের চেষ্টা করছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়লে খেটে খাওয়া মানুষকে সম্মান জানানোর পাশাপাশি সড়কটি মেরামতে কর্তৃপক্ষের উদাসীনতার সমালোচনা করা হয়। সরেজমিনে দেখা যায়, রূপসা নদীর তীরে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ও বীরবিক্রম মহিবুল্লাহর সমাধির গা-ঘেঁষে রূপসা বাসস্ট্যান্ড থেকে ওরিয়ান পাওয়ার প্লান্ট পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার সড়কে খানাখন্দ ও ছোটবড় গর্তে বিপজ্জনক অবস্থা তৈরি হয়েছে। বৃষ্টি ও জোয়ারের পানিতে গর্তে পানি জমে দুর্ভোগ চরমে পৌঁছেছে। এতে যানবাহন চলাচল ও কারখানায় চিংড়ি আনা-নেওয়ায় ভোগান্তি হচ্ছে। সেই সঙ্গে ঘটছে ছোটবড় দুর্ঘটনাও।

রূপসা উপজেলা প্রকৌশলী এস এম ওয়াহিদুজ্জমান জানান, প্রায় ২০ বছর আগে সড়কটি যখন তৈরি হয়, তখন তেমন গুরুত্ব ছিল না। কিন্তু বর্তমানে ভারী যানবাহন চলাচল করায় সড়কের আইডি পরিবর্তন, লোডবহনে সক্ষমতা ও প্রশস্ততা বাড়াতে হবে। সেই সঙ্গে নদীতে ভেঙে যাওয়া প্রায় ৮০০ মিটার জায়গা স্থায়ী নদীশাসন করতে হবে। কিন্তু বাজেট না থাকায় সড়ক মেরামত করা সম্ভব হচ্ছে না।

জানা যায়, সড়কটির আইডিতে একে ‘ভিলেজ রোড’ হিসেবে দেখানো হয়েছে। একটা গ্রাম, বাজার থেকে আরেকটা গ্রাম বা বাজারে যেতে ভিলেজ রোড থাকে। বড় সংস্কারের জন্য সড়কটির আইডি পরিবর্তন করে ‘ইউনিয়ন রোড’ হিসেবে সুপারিশ করা হয়েছে। বর্তমানে ভারী যানবাহন চলাচল করায় ডাবল রড দিয়ে ১ ফুট উচ্চতায় আরসিসি করতে হবে। যেনতেনভাবে নির্মাণ করলে কিছুদিনের মধ্যে আবারও ভেঙে যাবে। তবে ভুক্তভোগীরা জানান, কর্তৃপক্ষের উদাসীনতায় ১৪ বছর ধরে সড়কটিতে চলাচলে ভোগান্তি পোহাচ্ছে মানুষ। তারা অবিলম্বে সড়ক সংস্কারে উদ্যোগ গ্রহণের জোর দাবি জানিয়েছেন।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর