বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিকতাকে বিজ্ঞান হিসেবে বিবেচনা করতে হবে : ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাংবাদিকতাকে বিজ্ঞান হিসেবে বিবেচনা করতে হবে : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, সাংবাদিকতাকে শুধু আর্টস (কলা) হিসেবে বিবেচনা করলে হবে না, এটা একটা সায়েন্সও (বিজ্ঞান) বটে। সাংবাদিকতায় তথ্যকে যাচাই-বাছাই ও পরীক্ষায়-নিরীক্ষায় উত্তীর্ণ হতে হয়, যা বিজ্ঞানের অংশ। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। গতকাল বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়। বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগের চেয়ারপারসন ড. মো. আবু নাসের, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরীন প্রমুখ।

উপাচার্য বলেন, সাংবাদিকতাকে বিজ্ঞান হিসেবে বিবেচনা করলে সংবাদের বস্তুনিষ্ঠতা নিশ্চিত এবং সাংবাদিকরা প্রাপ্ত তথ্যের সবগুলো দিক বিবেচনায় নিয়ে সংবাদ উপস্থাপনে সক্ষম হবেন।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের অন্যতম বৈশিষ্ট্য হলো- কৃত্রিম বুদ্ধিমত্তা। কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে মানুষের সম্পৃক্ততা না থাকলে তথ্যকে ঝাপসা করে দেয়। তাই কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে মানুষের সম্পৃক্ততা যত গভীর হবে চতুর্থ শিল্প বিপ্লব তত সফলতার দিকে এগিয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর