শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় ‘সুন্দর’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘সুন্দর’

সাধারণত সুন্দর বলতে মানুষের বাহ্যিক বা শারীরিক সৌন্দর্যকেই দেখা হয়। অপরদিকে দেখতে অসুন্দর বা কম সুন্দর মানুষকে সমাজের মানুষ খুব একটা পছন্দ করে না, এড়িয়ে চলে। শুধুমাত্র তার কম সুন্দর দিকটাকে নিয়ে চর্চা করে সংকীর্ণ গন্ডীর মধ্যে আবদ্ধ করে ফেলে। এমন প্রেক্ষাপট নিয়ে লোক নাট্যদল (বনানী) মঞ্চায়ন করেছে দলটির দর্শকনন্দিত প্রযোজনার নাটক ‘সুন্দর’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি দলের ৩১তম প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন। মোহিত চট্টোপাধ্যায় রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন কামরুন নূর চৌধুরী। সাধারণত সুন্দর বলতে মানুষের বাহ্যিক বা শারীরিক সৌন্দর্যকেই দেখা হয়। মানুষের চেহারা যেরকমই হোক বা উচ্চতায় যতটাই খাটো হোক না, তার মধ্যেও অন্তঃর্নিহিত কোন সৌন্দর্য রয়েছে যা অনাবিষ্কৃতই থেকে যায়।

পাশাপাশি সেই মানুষের কর্মগুন, দক্ষতা ও সমাজে অবদান রাখার মতো গুণাবলী তাকে সুন্দর করে তুলতে পারে এবং এর স্বীকৃতি তার জীবনকে নতুনভাবে উজ্জীবিত করতে পারে। পৃথিবীতে সম্পূর্ণ সুন্দর বা সর্বগুনে গুণান্বিত পরিপূর্ণ মানুষ যেমন নেই, আবার একবারে অসুন্দর মানুষও নেই। কিন্তু মানুষের সেই সুন্দর রূপ এই সমাজ আবিষ্কার করতে পারেনা। মানুষের সেই সৌন্দর্য খুঁজে বের করতে পারলে, সেই সুন্দরের প্রশংসা করতে পারলে পৃথিবীটা অন্যরকম সুন্দর হয়ে উঠতে পারে। এমন গল্প নিয়েই বিন্যাস্ত হয়েছে নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-আবদুল্লাহ আল হারুন, মিনহাজুল হুদা দীপ, সোহেল মাসুদ, তানজিনা রহমান, সাদেক ইসলাম, মোজাক্কির আলম রাফান, জান্নাতুল ফেরদৌস মিষ্টি প্রমুখ।

অন্যদিকে, একই সময় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্যকেন্দ্র প্রযোজিত ও তৌকির আহমেদ নির্দেশিত নাটক ‘তীর্থযাত্রা’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর