শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পেট্রাপোলে অনলাইন স্লট বুকিং চালু

কলকাতা প্রতিনিধি

ভারত থেকে বাংলাদেশে যাওয়ার জন্য পেট্রাপোল স্থলবন্দরে যাত্রীদের দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকার অভিযোগ দীর্ঘদিনের। এ নিয়ে বিভিন্ন সময়ে তারা ক্ষোভও প্রকাশ করেছেন। তবে এবার থেকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হবে না। যাত্রী সুবিধার্থে এবার অনলাইন রেজিস্ট্রেশনের ব্যবস্থা করল ভারতের ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিএআই)। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থলবন্দরে এই বিশেষ সুবিধা চালু করেছে।

গতকাল পেট্রাপোল স্থলবন্দরে আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা চালু করলেন এলপিএআই চেয়ারম্যান আদিত্য মিশ্র। এলপিএআই সূত্র জানায়, ভারত থেকে যেসব যাত্রী বাংলাদেশে যাবেন তারা এক সপ্তাহ আগে থেকে নিজেদের মোবাইল নম্বর দিয়ে এলপিএআই-এর এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন বা স্লট বুকিং করতে পারবেন। বুকিং করার সময় তাদের টাইম স্লট দেওয়া হবে। সেই সময় মেনে তাকে সীমান্তে আসতে হবে। এ ছাড়া কিউআর কোডের মাধ্যমে প্রতি ঘণ্টায় ১০০টি স্লট বুক করা যাবে। প্রাথমিকভাবে এক দিনে ১২ ঘণ্টায় ১ হাজার ২০০টি স্লটের ব্যবস্থা রাখা হয়েছে। যাত্রীরা তাদের সুবিধামতো স্লট বুক করে সরাসরি ইমিগ্রেশনের কাউন্টারে আসতে পারবেন। সেক্ষেত্রে সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে তাদের আর সীমান্তে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। প্রাথমিকভাবে শুধু ভারত থেকে যেসব পর্যটক বাংলাদেশে যাবেন, তাদের জন্যই এই স্লট বুকিং-এর ব্যবস্থা থাকছে।

এ বিষয়ে পেট্রাপোল বন্দরের এলপিএআই ম্যানেজার কমলেশ সাইনি বলেন, ‘যাত্রীরা যাতে মসৃণভাবে যাতায়াত করতে পারেন, তার দিকে তাকিয়েই আজ স্লট বুকিং সিস্টেম চালু করা হলো। ওয়েবসাইটের মাধ্যমে যাত্রীরা বিনা পয়সায় স্লট বুক করতে পারবেন, ফলে অনেকটাই সুবিধা হবে যাত্রীদের।’

সুরত্না দাস নামে বাংলাদেশগামী এক যাত্রী বলেন, ‘এলপিএআই’-এর পক্ষ থেকে যে স্লট বুকিং-এর ব্যবস্থা করা হয়েছে তাতে আগামীতে বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রে অত্যন্ত সুবিধা হবে। দীর্ঘ সময় লাইন ধরার ভোগান্তি আর পোহাতে হবে না। আগামীতে আগে থেকেই স্লট বুকিং করে আসবেন বলেও জানান তিনি।

সর্বশেষ খবর