রবিবার, ৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শেখ কামালের জন্মদিন পালিত

নিজস্ব প্রতিবেদক

শেখ কামালের জন্মদিন পালিত

রাজধানী ঢাকাসহ সারা দেশে শ্রদ্ধা-ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৫তম জন্মদিন যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো শেখ কামালের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, মরহুমের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করে। এ ছাড়া দেশের জনপ্রিয় ক্লাব আবাহনী লিমিটেড, আবাহনী সমর্থক গোষ্ঠীসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে। রাজধানীর বনানী কবরস্থানে গতকাল সকাল সাড়ে ৮টায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় প্রেসিডিয়াম সদস্য ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, সভাপতিমন্ডলীর সদস্য শাজাহান খান, আবদুর রহমান ও ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন ও মির্জা আজম, প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুরসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে তাঁরা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। পরে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এরপর ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা তাঁর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর আগে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো সকাল ৮টায় ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এদিকে শেখ কামালের জন্মদিন উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) পুরস্কার-২০২৩ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি থেকে ক্রীড়া ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব এবং দুটি সংস্থাকে ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার-২০২৩’ দেন। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ। শেখ কামালের জীবন ও কর্মকান্ডের ওপর স্মৃতিচারণা করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

দিনটি উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি দিলীপ রায়, নুরুল আমিন রুহুল, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহি, মোর্শেদ কামাল, গোলাম সারোয়ার কবির, আকতার হোসেন, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ বক্তব্য দেন।

এদিকে সকালে কলাবাগান ক্রীড়া চক্র মাঠ প্রাঙ্গণে শহীদ শেখ কামালের ৭৫তম জন্মদিন উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ আলোচনা সভার আয়োজন করে। স্বেচ্ছাসেবক লীগ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বক্তব্য দেন।

শেখ কামালের জন্মদিন উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে বঙ্গবন্ধু পরিষদ। সকাল ১০টায় পরিষদের সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ আবাহনী মাঠে শহীদ শেখ কামাল স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে এ শ্রদ্ধা জানান।

শেখ কামালের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতি বেনজির আহমেদ এমপি এবং সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করে ঢাকা জেলা আওয়ামী লীগ। এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডিস্থ ক্লাবপ্রাঙ্গণে আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান ক্লাবের পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়রা। কর্মসূচির মধ্যে দিনব্যাপী ছিল পবিত্র কোরআন তিলাওয়াত। বিকাল ৫টায় ক্লাবপ্রাঙ্গণে শেখ কামালের কর্মময় জীবন নিয়ে আলোচনা ও স্মরণসভা এবং বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া ক্লাবপ্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং সকালে বনানী কবরস্থানে তাঁর সমাধিতে শ্রদ্ধা জানায় ‘আবাহনী সমর্থক গোষ্ঠী’। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

স্মারক ডাকটিকিট প্রকাশ : শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ স্মারক ডাকটিকিট এবং একটি উদ্বোধনী খাম প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানে ১০ টাকা মূল্যমানের ডাকটিকিট, ৪০ টাকার তিনটি স্ট্যাম্প, ১০ টাকার উদ্বোধনী খাম এবং ৫ টাকার ডাটা কার্ডসংবলিত একটি স্যুভেনির শিট উন্মোচন করেন। এ উপলক্ষে শেখ হাসিনা একটি বিশেষ সিলমোহর ব্যবহার করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, সচিব আবু হেনা মোরশেদ জামান এবং ডাক অধিদফতরের মহাপরিচালক হারুনুর রশীদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর