রবিবার, ৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বই নকল করে ইন্টারনেটে ছড়িয়ে দিলে ব্যবস্থা

মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বই নকল করে পিডিএফ বানিয়ে ইন্টারনেটে ছেড়ে দেওয়া হচ্ছে। ইন্টারনেট থেকে বইটা ডাউনলোড করে বিনা পয়সায় নিয়ে যাচ্ছে মানুষ। বই নকল করে ইন্টারনেটে ছড়িয়ে দিলে ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ৪২তম বার্ষিক সভায় তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, বই নকল করে পিডিএফ বানিয়ে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া বন্ধ করার ক্ষমতা আমার আছে। আমি প্রকাশকদের অনুরোধ করব আপনারা যদি এমন লিংক দেখেন তাহলে জানাবেন। এটি বন্ধ করে দেওয়ার দায়িত্ব আমার। বই নকল করে ইন্টারনেটে ছড়িয়ে দিলে এটি তালা মারার ক্ষমতাটা আমার আছে, তালাটা আমি দিয়ে দেব, এটা নিশ্চিত থাকুন।

প্রকাশনার ব্যয় বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, প্রকাশনার ব্যয় বাড়ছে কাগজের দামও বাড়ছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে আপনাদের এই শিল্পকে শক্তিশালী একটি ইন্ডাস্ট্রিতে রূপান্তরিত করতে হবে। এর আগে সভায় বাপুসের একটি ওয়েবসাইট উদ্বোধন করেন মন্ত্রী।

বার্ষিক সভায় আরও বক্তব্য দেন বাপুসের সভাপতি মো. আরিফ হোসেন ছোটন, সহ-সভাপতি কায়সার-ই-আলম প্রধান, শ্যামল পাল, মির্জা আলী আশরাফ কাশেম ও মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে ‘বাপুস : স্মার্ট বাংলাদেশ গঠনে দৃঢ়প্রত্যয়ী’ শীর্ষক লিখিত বক্তব্য তুলে ধরেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি শ্যামল পাল।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর